মালয়েশিয়ায় সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিতে সরকারকে স্মারকলিপি

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ০৩ মে ২০২১
এনইউজের সভাপতি ফারাহ মার্শিতা আবদুল পাতাহ

সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের কাছে স্মারকলিপি প্রদান করেছে মালয়েশিয়ার তিনটি গণমাধ্যম সংগঠন। সোমবার (৩ মে) দেশটির যোগাযোগ ও মাল্টিমিডিয়া কমিউনিকেশনমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আব্দল্লাহ (কেকেএমকে) বরাবর স্মারকলিপি দেয়া হয়।

দেশটির স্বাধীন সাংবাদিকতা কেন্দ্র (সিআইজে), গেরাকান মিডিয়া মেরডেকা এবং জাতীয় সাংবাদিক ইউনিয়ন (এনইউজে)’র নেতারা গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে স্মারকলিপির মাধ্যমে এ আহ্বান জানান নেতারা।

এনইউজের সভাপতি ফারাহ মার্শিতা আবদুল পাতাহ বলেছেন, ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের কাছে আমরা স্মারকলিপি দিয়েছি।

তিনি বলেন, আমরা আশা করি সরকার প্রেসের স্বাধীনতার প্রচার করবে এবং এমন একটি পরিবেশ তৈরি করবে যা মিডিয়া অবাধে কাজ করতে পারে।

ফারাহ মার্শিতা বলেন, স্মারকলিপিতে যে প্রস্তাব দেয়া হয়েছে সেগুলির মধ্যে হলো-মিডিয়া লসিলেন্স ফান্ড, মালয়েশিয়ায় মিডিয়া কাউন্সিল স্থাপন এবং সাংবাদিকদের কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা।

এদিকে, প্রতিটি সরকারি নীতিমালায় সঠিক তথ্য পৌঁছে দেয়ার ক্ষেত্রে মিডিয়া প্র্যাকটিশনারদের ভূমিকা বর্তমানে ক্রমবর্ধমান চ্যালেঞ্জিং ও সমালোচিত এবং মিডিয়াকেও সমালোচনা আকারে তথ্য জানার স্বাধীনতা দেয়া উচিত বলে বলছিলেন সিআইজে নির্বাহী-পরিচালক ওয়াথশলাহ জি নাইডু।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]