আমিরাতে ‘মধ্যাহ্ন বিরতি’ আইন কার্যকর

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১৫ জুন ২০২১ | আপডেট: ০৩:৫৬ পিএম, ১৫ জুন ২০২১
ফাইল ছবি

সংযুক্ত আরব আমিরাতে বাইরে কাজ করা শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় ও প্রচণ্ড গরম আর তাপদাহ থেকে নিরাপদে রাখতে মঙ্গলবার থেকে ‘মধ্যাহ্ন বিরতি’ আইন কার্যকর করা হয়েছে। দেশটির শ্রম নীতির অংশ হিসেবে মানবসম্পদ মন্ত্রণালয় এই কর্মসূচি ঘোষণা করেছে।

স্বাস্থ্য সুরক্ষা নীতিতে বলা হয়েছে, সূর্যের নিচে এবং খোলা জায়গায় দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজকর্ম নিষিদ্ধ করা হয়েছে। গ্রীষ্মকালীন তিনমাস অর্থ্যাৎ ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই নিয়ম চালু থাকবে।

এতে আরও বলা হয়েছে, এ সময়ে মধ্যে যেসব প্রতিষ্ঠান সিদ্ধান্ত অমান্য করবে তাদের প্রত্যেক শ্রমিকের জন্য ৫ হাজার দিরহাম জরিমানা করা হবে। এক্ষেত্রে শ্রমিকের সংখ্যা বেশি হলে জরিমানা সর্বোচ্চ ৫০ হাজার দিরহাম পর্যন্ত হতে পারে।

শ্রমিকরা চারটি ভাষায় ২৪/৭ এই ৮০০৬০ টোল-ফ্রি নম্বরটিতে যে কোনও অভিযোগ জানাতে পারবেন।

নতুন কর্মসূচির মধ্যে রয়েছে

>> প্রতিদিন সকাল-সন্ধ্যা বা উভয় শিফটের জন্য আট ঘণ্টার বেশি কাজ করাতে পারবে না।

>> কোনো শ্রমিক দিনের মধ্যে আট ঘণ্টার বেশি কাজ করলে অতিরিক্ত সময়ের জন্য পারিশ্রমিক দিতে হবে।

>> নিয়োগকর্তাদের অবশ্যই কর্মক্ষেত্রে একটি বিশিষ্ট সাইটে প্রতিদিনের কাজের সময়সূচি উল্লেখ করতে হবে। আরবি ছাড়াও ঘোষণাটি অবশ্যই এমন ভাষাতে লিখতে হবে যাতে শ্রমিকরা বুঝতে পারে।

>> নিয়োগকর্তাদের অবশ্যই উপযুক্ত সুরক্ষামূলক ডিভাইস সরবরাহ করতে হবে যা মেশিন এবং অন্যান্য সরঞ্জামগুলো ব্যবহারের কারণে শ্রমিকদের যে আঘাত হতে পারে তার থেকে রক্ষা করবে।

>> শ্রমিকদের অবশ্যই সুরক্ষা নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

১ জুন মানবসম্পদমন্ত্রী নাসের বিন থালি আল হামলি ঘোষণাপত্রে বলেন, প্রতি বছর যখন সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করে তখন কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় বিগত ১৭ বছর ধরে আমিরাতে মধ্যাহ্ন বিরতি আইন কার্যকর করা হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]