জোহানেসবার্গে অবৈধ অভিবাসীবিরোধী আন্দোলন

ফারুক আস্তানা
ফারুক আস্তানা ফারুক আস্তানা , দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
প্রকাশিত: ০৯:২১ এএম, ১৭ জুন ২০২১

দক্ষিণ আফ্রিকায় স্থানীয়দের (অপারেশন ডুডুলা) নামে অবৈধ অভিবাসীবিরোধী আন্দোলনে নেমেছে কয়েকটি আঞ্চলিক রাজনৈতিক সংগঠন।

গত কয়েক দিন থেকে ১৬ জুন (বুধবার) জোহানেসবার্গের সোয়েটু থেকে রাজপথে নামার ঘোষণা দিয়ে ব্যাপক প্রচারণা চালিয়ে আসছে স্থানীয় কয়েকটি সংগঠন।

ঘোষণার পর থেকে দেশটিতে বসবাস করা বাংলাদেশি, পাকিস্তান, ভারত, সোমালিয়া, মোজাম্বিক, জিম্বাবুয়েসহ বিদেশিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকে সোয়েটু থেকে তাদের ব্যবসাপ্রতিষ্ঠানের মালামাল সরিয়ে নিয়েছেন এবং ওই এলাকায় বিদেশি সব দোকানপাট বন্ধ রেখেছে এবং প্রবাসীরা ঘরেও সর্তক অবস্থান করছেন। মঙ্গলবার থেকে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা অবস্থান নিয়েছেন।

ঘোষণা অনুযায়ী স্থানীয় সংগঠনগুলো ১৬ জুন (বুধবার) সকাল থেকে জড়ো হয়ে শহরের প্রধান সড়কগুলোতে বিচ্ছিন্নভাবে মিছিল করতে থাকে।

সর্বশেষ তথ্য মতে, সোয়েটু এলাকায় একজন মোজাম্বিকের নাগরিকের বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ করার খবর পাওয়া গেছে। এছাড়া গাড়ি নিয়ে যাওয়ার সময় আন্দোলনকারীরা তাড়া করলে একজন পাকিস্তানি নাগরিক সড়কে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে আহত হয়েছেন। ওই এলাকায় এখন পর্যন্ত কোনো বাংলাদেশি নাগরিক আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তারা সর্তকতার সঙ্গে নিরাপদে আছেন বলে জানা গেছে।

আন্দোলনকারীদের দাবি, বিদেশিরা স্থানীয়দের চাকরি নিয়ে যাচ্ছে। বিদেশিদের কারণে তারা অনেক কিছু থেকে বঞ্চিত হচ্ছেন। তাই তারা চাচ্ছেন- শুধু সোয়েটু নয়, পুরো জোহানেসবার্গ থেকে সব অবৈধ বিদেশিকে চলে যেতে হবে এবং অবৈধ সকল প্রকার ব্যবসা-বাণিজ্য বন্ধ করতে হবে।

কমিউনিটি নেত্রী জানডিলে স্থানীয় গণমাধ্যমকে বলেন, আমাদের জেনেফোবিয়ার কোনো চিন্তা-ভাবনা নেই। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি। তবে আমাদের দাবি না মানলে ভবিষ্যতে আমরা নিজ উদ্যোগে তা বাস্তবায়ন করবো।

এআরএ/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]