দেশে আটকেপড়া প্রবাসীদের সুখবর দিল কুয়েত

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৮ জুন ২০২১
ফাইল ছবি

জিসান মাহমুদ, কুয়েত থেকে

ছুটিতে গিয়ে দেশে আটকেপড়া প্রবাসীদের কাজে ফেরাতে কুয়েতের বিমান পরিষেবা চালু হচ্ছে আগামী ১ আগস্ট থেকে। দেশটির সরকার অনুমোদিত ভ্যাকসিন (অক্সফোর্ড, ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জনসন) গ্রহণকারীদের কুয়েতে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ জুন) এক জরুরি বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ। স্থানীয় গণমাধ্যম আরব টাইমস সূত্রে জানা যায়, বৈধ রেসিডেন্সি (আকামা) নিয়ে আগত প্রবাসীদের কুয়েত পৌঁছানোর ৭২ ঘণ্টারও কম সময় পূর্বে পিসিআর সনদ নিয়ে আসতে হবে এবং কুয়েতে আসার পর ৭ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। দেশটিতে যারা ভ্যাকসিন পেয়েছে তারা বিদেশ ভ্রমণ করতে পারবে।

jagonews24

এর আগে বেশ কয়েকজন আইনজীবী, লেখক মানবাধিকারকর্মী কুয়েত সরকারের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে জানিয়েছিলেন, যেসব প্রবাসীদের রেসিডেন্সি রয়েছে এবং করোনোভাইরাস টিকা পেয়েছেন তাদের কুয়েতে ফিরে আসতে দেয়ার জন্য অনুরোধ করেন।

এদিকে ছুটিতে থাকা কুয়েত প্রবাসীরা বাংলাদেশ সরকারের কাছে দাবি জানিয়েছেন, আমরা যারা ভ্যাকসিনের জন্য কুয়েতে যেতে পারছি না, তাদের জন্য ইউনিয়নভিত্তিক ভাগ করে, আইডি কার্ড না থাকলেও পাসপোর্ট অনুযায়ী ভ্যাকসিন দিতে সরকারকে অনুরোধ করছি। এতে আমাদের পরিবার ও নিজের খুব উপকার হবে।

তারা জানান, করোনায় দেশে আটকেপড়া কুয়েত প্রবাসীরা খুব দূরাবস্থার মধ্যে দিন কাটাচ্ছে এবং চলার পথে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আকামা শেষ হয়ে গেলে আর ফেরা সম্ভব হবে না। এ সমস্যা থেকে রেহাই পেতে কুয়েত সরকার অনুমোদিত ফাইজার ভ্যাকসিন প্রদান করে আমাদেরকে কুয়েত ফিরতে প্রস্তুত রাখা হোক। কুয়েতের ফ্লাইট চালু হওয়া মাত্রই আমরা যাতে আবার কুয়েতে আমাদের কর্মস্থলে ফিরতে পারি।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]