পর্তুগালে ঈদ উদযাপন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক পর্তুগাল
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২০ জুলাই ২০২১

মনির হোসেন

সামাজিক দূরত্ব মেনে আর মুখে মাস্ক পরে পর্তুগালে ঈদুল আজহার নামাজ আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশটির রাজধানী লিসবন, বন্দরনগরী পর্তো এবং পর্যটননগরী আলগার্ভসহ সারাদেশে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিসহ ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। তবে এবার করোনার ভারতীয় ধরন ডেল্টার প্রাদুর্ভাব ঠেকাতে কোলাকুলি থেকে বিরত থাকা হয়।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে পর্তুগালের মসজিদগুলোতে পালিত হয়েছে ঈদুল আজহার জামাত। মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে বাসা থেকে ওজু করে জায়নামাজ সাথে নিয়ে মসজিদে আসা বাধ্যতামূলক ছিল এবং পাশাপাশি সবাইকে শরীরের তাপমাত্রা নির্ণয় করার মাধ্যমে মসজিদে প্রবেশ করতে দেয়া হয়।

মঙ্গলবার (২০) জুলাই স্থানীয় সময় সকাল ৬টা ৫০ মিনিটে লিসবনের সেন্ট্রাল মসজিদে অনুষ্ঠিত হয় সবচেয়ে বড় জামাত। জামাতে নামাজ শুরুর আগে বয়ান করেন সেন্ট্রাল মসজিদের ইমাম মাওলানা শেখ ডেভিড মুনির।

spain2.jpg

ঈদুল আজহার জামাতগুলোতে বাংলাদেশি মুসল্লিদের পাশাপাশি পাকিস্তান, ভারত, নেপাল, আফ্রিকাসহ বিভিন্ন দেশের মুসলমানরা অংশগ্রহণ করেন।

সেন্ট্রাল জামে মসজিদে দুটি, বাংলাদেশি অধ্যুষিত এলাকার বায়তুল মোকাররম ও জামে মসজিদে আটটি জামাত এবং বন্দরনগরী পর্তোর জামে মসজিদ ও হজরত বেলাল (রা.) মসজিদে দুটি করে জামাত অনুষ্ঠিত হয়েছে।

তাছাড়া অদিভেলাস, সাকাবাম, কাসকাইস, সেতুবালসহ পর্তুগালেরর বড় শহরগুলোতে ছড়িয়ে থাকা মসজিদগুলোতে দুটি অথবা তিনটি করে জামাত অনুষ্ঠিত হয়।

বিএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]