ভেনিসে বাংলাদেশি চলচ্চিত্র উৎসব শুরু

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২৫ জুলাই ২০২১

ইতালির ভেনিসে প্রথমবারের মতো বহুল আলোচিত বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। এ উৎসবে বাংলাদেশ ও ইতালিয়ান সিনেমাসহ ১২টি সিনেমা প্রদর্শন করা হবে।

jagonews24

২৪ থেকে ২৮ আগস্ট পর্যন্ত এম ৯ মিউজিয়াম মেস্ত্রে ভেনিসে এ চলচিত্র উৎসব অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবরটি বেশ আলোচনা সৃষ্টি করেছ। এ উৎসব ঘিরে বিনোদন সৃষ্টি হয়েছে উভয় দেশের নাগরিকদের মাঝে।

jagonews24

বাংলা ইতালিয়ান চলচিত্র প্রদর্শনীর সার্বিক তত্ত্বাবধায়নকারী তরুণ নির্মাতা ও একতারা ইন্টারন্যাশনাল প্রোডাকশনের কর্ণধার কাজী টিপু বলেন, প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এবং বাংলাদেশকে বিশ্বের মাঝে তুলে ধরতে এমন একটি আয়োজনের সঙ্গে থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করেছি।

jagonews24

তিনি বলেন, এ ধরনের উৎসবে সাধারণত সহযোগিতা পাওয়া যায় না। দীর্ঘদিন ইতালির বলনিয়া বিশ্ববিদ্যালয় থেকে সিনেমার ওপর পড়াশোনা শেষ করে সুযোগ থাকা সত্ত্বেও সহযোগিতার অভাবে ভালো কিছু করা সম্ভব হয়নি। তাই বাংলাদেশ সরকারের কাছে এ ধরনের কাজে পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসতে অনুরোধ করেন তিনি।

jagonews24

বাংলা সিনেমা উৎসব অনুষ্ঠিত হবে একতারা ইন্টারন্যাশনাল ও ম্যাড স্যুটকেসের যৌথ উদ্যোগে এবং ভেনিস বাংলা স্কুলের সহোযোগিতায়। বাংলা ইতালিয়ান চলচিত্র প্রদর্শনীর সার্বিক তত্বাবধানে এবং অলংকরণে চলচিত্র নির্মাতা কাজী টিপু।

যেসব সিনেমা প্রদর্শন হবে

jagonews24

রিতিরো ডি কমুনিতা। এতে এম৯ মিউজিয়াম মেস্ত্রের আয়োজনে ইতালি প্রবাসীদের যাপিত জীবনের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। ২৪ জুলাই প্রদর্শিত হয়েছে মোহাম্মদ শিহাব উদ্দীনের ‘আগামীকাল’, কাজী টিপুর ‘১৮ প্লাস’, সাহিল রনির ‘দ্য সোল’, গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’, ফরহাদ শাহীর ‘ভাল থেকো ফুল’।

jagonews24

মেজানুর রহমান লাবুর ‘মালা ভাবী’, জিয়াউল হক রাজুর ‘বাটিকবাবু’, হেমন্ত সাদিকের ‘একটি চিঠি’, ‘সেক্সি শপিং’, অ্যাডাম সেলো এবং অ্যান্টোনিও বেনেডেত্তোর ‘বাংলা’। এতে বাংলাদেশি অভিনেতা ফাইম ভূঁইয়া অভিনয় করেছেন। ওইদিন পরিচালক অ্যাডাম সেলো এবং অ্যান্টোনিও বেনেডেত্তোর সিনেমা হলে উপস্থিত থাকবেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]