ইতালিতে বাংলাদেশ সমিতির প্রতিষ্ঠাতা লুৎফরের স্মরণসভা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ০১ আগস্ট ২০২১

বাংলাদেশ সমিতি ইতালির প্রতিষ্ঠাতা সভাপতি খান লুৎফর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ৩০ জুলাই রোমের একটি হলে খান লুৎফর রহমান স্মৃতি সংসদে এ সভার আয়োজন করা হয়।

এ সময় সভায় সভাপতিত্ব করেন কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুর রশিদ। সংগঠনের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিরের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন রোমে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান ও কাউন্সেলর সিকদার মো. আশরাফুর রহমান।

তিনি দূতাবাস এবং রাষ্ট্রদূত শামীম আহসানের পক্ষ থেকে খান লুৎফর রহমানের হাতের লেখা স্মৃতির অংশবিশেষ কমিউনিটিতে উপহার দেন।

স্মরণ সভায় বক্তারা বলেন, ইতালিতে বাংলাদেশ কমিউনিটির গোড়াপত্তন এবং বৈধ ব্যবসাসহ অধিকার আন্দোলনে মরহুম খান লুৎফর রহমানের অবদান অস্বীকার্য। ইতালিতে তার হাত ধরে রচনা হয় বাংলাদেশি কমিউনিটির এক সোনালী অধ্যায়।

সভায় স্মৃতিচারণ করেন কমিউনিটির শীর্ষনেতা বাংলাদেশ সমিতি, ইতালির সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, ইতালি-বাংলার সভাপতি শাহ তাইফুর রহমান ছোটন, ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, বাংলাদেশ সমিতি ইতালির সভাপতি আফতাব বেপারী, ইতালি বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও বৃহত্তর ঢাকা সমিতির ১নং সদস্য আমিনুর রহমান সালাম, কেন্দ্রীয় জাসদের আন্তর্জাতিক সম্পাদক অ্যাডভোকেট আনিচুজ্জামান।

এছাড়া সিসিএল-এর চেয়ারম্যান ড. মুক্তার হোসেন, মহিলা সমাজকল্যাণ সমিতি, ইতালির সভাপতি লায়লা শাহ, মহিলা সংস্থা, ইতালির সাধারণ সম্পাদক সৈয়দা মাকসুদা, নোয়াখালী জেলা সমিতির সভাপতি নূরুল আফসার, তুসকোলানা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম, মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাবলী ইউসূফ, সাংগঠনিক সম্পাদক তাহমিনা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

jagonews24

এ সময় বক্তারা বলেন, ইতালিতে বাংলাদেশি কমিউনিটির ইতিহাস সম্পর্কে বলতে গিয়ে তারা খান লুৎফর রহমানের অবদানের কথা আগামী প্রজন্মকে জানাতে তাগিদ দেন। এতে করে তারা অনুপ্রাণিত হবে এবং কমিউনিটির উন্নত এবং অগ্রগতিতে এগিয়ে আসবে।

খান লুৎফর রহমান স্মৃতি সংসদ, ইতালির পক্ষ থেকে বলা হয়েছে এই সংগঠনের মাধ্যমে আগামীর বাংলদেশ কমিউনিটিকে ঐক্যবদ্ধ করে এবং সকলের সু-পরামর্শে সমাজের সম্মানিত ব্যক্তিদের সম্মাননা প্রদানসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডের মাধ্যমে স্বর্ণযুগ ফিরিয়ে আনাতে চেষ্টা করে যাবে।

উল্লেখ্য, সম্প্রতি খান লুৎফর রহমান স্মৃতি সংসদ গঠনে ইতালির শীর্ষ নেতারা বৈঠক করেন। এরই ধারাবাহিকতায় তার ১২তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]