ভূমধ্যসাগর থেকে প্রায় ৪০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ০১ আগস্ট ২০২১
উদ্ধারের পর নৌকার আরোহীদের লাইফ জ্যাকেট বিতরণ করছেন সি-ওয়াচ ৩ এর একজন ক্রু

ভূমধ্যসাগরের টিউনিশিয়া সমুদ্র অঞ্চল থেকে রোববার ৩৯৪ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। জার্মানি ও ফ্রান্সের বেসরকারি সংস্থা পরিচালিত উদ্ধারকারী জাহাজ সি-ওয়াচ ৩ ও ওশান ভাইকিং নৌকায় ভাসতে থাকা এই মানুষদের উদ্ধার করে।

এর মধ্যে জার্মানির জাহাজ সি-ওয়াচ ১৪১ জনকে উদ্ধার করে। আর ফ্রান্সের জাহাজ ওশান ভাইকিং উদ্ধার করে বাকিদের। উদ্ধারকৃতরা বাংলাদেশ, মরক্কো, মিশর ও সিরিয়ার নাগরিক বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে তাদের প্রতিনিধি।

জনাকীর্ণ অবস্থায় একটি কাঠের নৌকায় করে তারা সমুদ্র পাড়ি দিচ্ছিলেন। ইঞ্জিন বিকল হয়ে নৌকাটি সমুদ্রে ভাসছিল বলে জানা গেছে। অভিবাসনের প্রত্যাশায় লিবিয়া ও টিউনিশিয়া হয়ে বিভিন্ন দেশ থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা বাড়ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচএসিআর তথ্য অনুযায়ী, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ৪৭ হাজার ৪২৫ অভিবাসনপ্রত্যাশী অবৈধ পথে ইউরোপে প্রবেশ করেছেন।

এদিকে অবৈধভাবে ইউরোপে প্রবেশের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশিরা। সংস্থাটি বলছে, চলতি বছরের মোট অভিবাসনপ্রত্যাশীর ১৪ দশমিক ৫ শতাংশ, অর্থাৎ তিন হাজার ৩৩২ জন বাংলাদেশি। সূত্র: ডয়চে ভেলে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]