ব্রাসেলসে জাতীয় শোক দিবস পালন

ফারুক আহাম্মেদ মোল্লা
ফারুক আহাম্মেদ মোল্লা ফারুক আহাম্মেদ মোল্লা
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ১৬ আগস্ট ২০২১

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বেলজিয়ামে আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। স্থানীয় সময় রোববার দুপুর ১টা ৩০ মিনিটে রাজধানী ব্রাসেলসে দিবসের কার্যক্রম শুরু হয়।

১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিলে সংক্ষিপ্ত আলোচনা, কোরআন তেলওয়াত এবং বিশেষ মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা মাওলানা মুশফিক আহমেদ।

বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরীর পরিচালনায় প্রধান অতিথি ছিলেন বেলজিয়াম এবং ইউরোপীয়ান ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ।

এ সময় বক্তারা বলেন, ১৫ আগস্ট ছিল ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ড, যেখানে একাত্তরের পরাজিত খুনিরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। যে বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে, যে বঙ্গবন্ধুকে পাকিস্তানিরা হত্যা করতে সাহস করেনি, তাকে মাতৃভূমির বিপথগামী সামরিক খুনিদের হাতে নিহত হতে হলো। বঙ্গবন্ধু হত্যার বিচার হলেও, খুনিদের দণ্ডাদেশ হলেও, এই হত্যাকাণ্ডে ষড়যন্ত্রকারীদের জাতি জানতে চায়।

তারা বলেন, খুনি জিয়াউর রহমান এই হত্যাকাণ্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিলেন এজন্য অবিলম্বে কমিশন করার জন্য বক্তারা দাবি জানান। বঙ্গবন্ধুর রক্তের এবং আদর্শের উত্তরাধিকার শেখ হাসিনার নেতৃত্বেবঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলা প্রতিষ্ঠার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা সভায় ইউরোপীয়ান ইউনিয়নের বিভিন্ন মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এবং বাংলাদেশ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির ওপর বক্তব দেন। তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে খুনিরা বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল।

বেলজিয়াম আওয়ামী লীগের নেতারা এর আগে বাংলাদেশ দূতাবাসে এবং অনুষ্ঠানস্থলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। অ্যান্ডি ভারমাউট, ইউনাইটেড নেশনস, মানেল মাসামি, ইউরোপিয়ান এসোক, সংখ্যালঘু, ইউরোপিয়ান এসোক, গ্যারি কার্টুইট, ইউরোপিয়ান অ্যাসোক, ইউরোপিয়ান এসোক, সাংবাদিক ক্রিস হোয়াইট, ডেইলি মিরর।

এছাড়াও বক্তব্য দেন আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি বিধান দেব, ড, ফারুক মির্জা, যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, ঘাতক দালাল নির্মূল কমিটির আনার চৌধুরী, সদস্যা স্বপ্না দেব, সদস্যা সাবেরা হাছান, সহসাংস্কৃতিক সম্পাদিকা আয়েশা সরকার, আ্যন্টওয়ার্প। আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শাহীন খান, নেদারল্যান্ড আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন, নরওয়ে আওয়ামী লীগ সহসভাপতি মুস্তাফিজুর রহমান, ফিনল্যান্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম।

বঙ্গবন্ধু ইঞ্জিনিয়ার্স সোসাইটির সাংগঠনিক সম্পাদক ড. মিঠুন রায়, বেলজিয়াম যুবলীগের সাধারণ সম্পাদক, খালেদ মিনহাজ, যুগ্ম সম্পাদক মোস্তাফিজ উল আলম প্রমুখ।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]