মিসরে প্রবাসী বাংলাদেশিদের জন্য নিজস্ব কবরস্থান

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২১

মিসরে প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রথমবারের মতো একটি স্থায়ী কবরস্থানের ব্যবস্থা করা হয়েছে। সেখানে প্রবাসীদের প্রথা অনুযায়ী শরিয়ত মোতাবেক দাফন করা যাবে।

দেশটির রাজধানী কায়রোর কাছে অবুর শহরে সরকারিভাবে অনুমোদিত বিশালাকার ‘দারুল হক’ কবরস্থানের একটি অংশ কিনে এই উদ্যোগ নিয়েছে বাংলাদেশে দূতাবাস। মিসরপ্রবাসী একজন বাংলাদেশি জমি কেনার পুরো খরচ বহন করেছেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) কায়রোতে বাংলাদেশ দূতাবাসে ‘দারুল হক’ গুরুস্তান (কবরস্থান) কর্তৃপক্ষের সঙ্গে জায়গা কেনার চুক্তি সম্পাদিত হয়।

মিসরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলামের উপস্থিতিতে দূতালয় প্রধান মো. ইসমাইল হূসাইন এবং দারুল হক গরুস্তান প্রকল্পের মিসরীয় মালিক প্রকৌশলী আলা চুক্তিতে স্বাক্ষর করেন।

jagonews24

এ সময় দূতাবাসের হিসাবরক্ষক ফারুক হোসেন, কল্যাণ কর্মকর্তা মো. ইদরিস, সোশ্যাল সেক্রেটারি রেদোয়া এবং দারুল হক গুরুস্তান প্রকল্প ব্যবস্থাপক মো. নাবিল, দূতাবাসের উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, নিজস্ব কবরস্থানের ব্যবস্থার মধ্য দিয়ে মিসর প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের একটি প্রত্যাশা পূরণ হয়েছে। এর ফলে বাংলাদেশিদের দাফন প্রক্রিয়া সহজে ও দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।

তিনি এই মহতী উদ্যোগে সহায়তায় জমির মূল্যে প্রদানকারীর নাম প্রকাশে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশির প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে জানানো হয়, দূতাবাসের সঙ্গে যোগাযোগ সাপেক্ষে কবরস্থানের সুবিধা নিতে পারবে মিসর প্রবাসী বাংলাদেশিরা।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]