নিউইয়র্ক পুলিশে কমান্ডিং অফিসার বাংলাদেশি বংশোদ্ভূত আব্দুল্লাহ

তোফাজ্জল লিটন
তোফাজ্জল লিটন তোফাজ্জল লিটন , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ০৫:১১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে (এনওয়াইপিডি) প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কমান্ডিং অফিসারের দায়িত্ব পেয়েছেন ক্যাপ্টেন খন্দকার আবদুল্লাহ। তিনি ২০ সেপ্টেম্বর নগরীর ব্রুকলিনের কেনার্সি এলাকার প্রিসিঙ্কট ৬৯ যোগ দিয়েছেন।

আবদুল্লাহ বলেন, বহু জাতিগোষ্ঠীর নগরী নিউইয়র্কের পুলিশ বিভাগে এমন দায়িত্ব আমার কাজের স্বীকৃতি বলে মনে করি। আমার জন্ম বাংলাদেশে। যুক্তরাষ্ট্রে বেড়ে উঠলেও বাংলাদেশকে আমি বুকে ধারণ করি সব সময়।

তিনি জানান, নিউইয়র্ক পুলিশের পরবর্তী ধাপের সব পদোন্নতি রাজনৈতিক বিবেচনায় হয়ে থাকে। বিশ্বের গুরুত্বপূর্ণ এই নগরীর পুলিশ বিভাগে বাংলাদেশি বংশোদ্ভূত লোকজনের সংখ্যা বাড়ছে। তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পাচ্ছেন।

আবদুল্লাহর বাবা প্রয়াত খন্দকার মোদাব্বির আলী। মা মুহিবুন্নেছা চৌধুরী। শিশুকালে পরিবারের সঙ্গে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন তিনি। নিউইয়র্কে কলেজ শিক্ষা সমাপ্ত করার পর ২০০৭ সালে এনওয়াইপিডিতে অফিসার হিসেবে যোগ দেন আবদুল্লাহ। ২০১৮ সালের ডিসেম্বরে তিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান হিসেবে এনওয়াইপিডিতে ক্যাপ্টেন পদে পদোন্নতি লাভ করেছিলেন।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]