৯ বছর পর ইতালি আ’লীগের ত্রিবার্ষিক সম্মেলন ১৪ নভেম্বর

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ০৯ অক্টোবর ২০২১

অনেক জল্পনা কল্পনা শেষে দীর্ঘ প্রায় ৯ বছর পর বহুল আকাঙ্ক্ষিত ইতালি আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন আগামী ১৪ নভেম্বর ২০২১ ঘোষণা করা হয়েছে। শুক্রবার (৮ অক্টোবর) সন্ধ্যায় রোমের ভিত্তোরিও ফুড অব রোমা রেস্টুরেন্টে নির্বাচন প্রস্তুতি কমিটি এবং প্রধান নির্বাচন কমিশন সংবাদ সম্মেলনে যৌথভাবে এই তারিখ ঘোষণা করেন।

এসময় ইতালি আওয়ামী লীগ সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক জিএম কিবরিয়া বলেন, সম্মেলনকে সামনে রেখে এর আগে ইতালি আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কার্যকরী পরিষদের সঙ্গে একাধিকবার আলোচনা করা হয় তাদের মূল্যবান মতামতের ভিত্তিতে আমরা নির্বাচন প্রস্তুতি কমিটিও নির্বাচন কমিশনার একসঙ্গে বসে সম্মেলনের একটা তারিখ নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৪ নভেম্বর ইতালি আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। তিনি রোমসহ এর আশপাশের নেতাকর্মীদের সম্মেলনে অংশগ্রহণ করার আহ্বান জানান তিনি।

তিনি নেত্রীর বরাত দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা আমাকে মানতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সম্মেলনের আয়োজন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করা আমাদের পবিত্র দায়িত্ব।

কিবরিয়া আরও বলেন, সম্মেলনের সকল অফিসিয়াল আয়োজন সম্পন্ন করা হয়েছে অর্থাৎ দলীয় সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণীসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের বাণী সংগ্রহ করা হয়েছে। শিগগিরই ইস্তেহার ঘোষণা করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার কেএম লোকমান হোসেন বলেন, দীর্ঘদিন ইতালিতে করোনা পরিস্থিতি খারাপ থাকায় সম্মেলন স্থগিত ছিল এখন পরিস্থিতি উন্নতি হওয়ায় আমরা আমাদের দায়িত্ব অবহেলা না করে সম্মেলন করার জন্য দ্রুত প্রস্তুতি গ্রহণ করেছি।

তিনি প্রধানমন্ত্রীর বরাত দিয়ে বলেন, নেত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন সম্মেলন করার। এই সম্মেলনের মাধ্যমে তৃণমূল থেকে শুরু করে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনায় তারা যেন তাদের নেতা নির্বাচন করতে পারে।

এর আগে প্রস্তুতি কমিটির সচিব আবু সাঈদ খান সংক্ষিপ্ত বক্তব্যে সম্মেলনের প্রয়োজনীয়তার কারণ ব্যাখ্যা করেন। সংবাদ সম্মেলনে ইতালি আওয়ামী লীগ সম্মেলন প্রস্তুতি কমিটি ও নির্বাচন কমিশন আরও বলেন, দীর্ঘ সময় সম্মেলন না হওয়ার কারণে সংগঠনে এক ধরনের স্থবিরতা চলে এসেছে, নেতাকর্মীদের চাঙা করতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী ও সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির জন্য সম্মেলনের কোনো বিকল্প নেই।

সংবাদ সম্মেলনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সন্তোষ প্রকাশ করেন ইতালি আওয়ামী লীগের সাবেক সভাপতি মাহাতাব হোসেন, আওয়ামী লীগ নেতা আলমগীর হোসেন, এম এ রব মিন্টু, সরদার লুৎফর রহমান, হান্নান মোল্লাসহ আরও অনেকে।

অনুষ্ঠিত সংবাদ সম্মেলন প্রস্তুতি কমিটি ও নির্বাচন কমিশনের পক্ষে আরও উপস্থিত ছিলেন লিটন মোল্লা, জসিম উদ্দিন, আফতাব বেপারী, মজিবর রহমান সিকদার, লিটন হাজারী, শাহ আলম।

এদিকে নেতাকর্মীদের অভিযোগ গত কয়েকদিন যাবত সম্মেলন প্রস্তুতি কমিটিও নির্বাচন কমিশনের সঙ্গে দফায় দফায় আলোচনা করেও নিজেদের সুবিধামতো সম্মেলনের তারিখ না পাওয়ায় সম্মেলন প্রস্তুতি কমিটি ও নির্বাচন কমিশন সম্পর্কে বিষেদাগার করেছেন ইতালি আওয়ামী লীগ সভাপতি ইদ্রিস ফরাজি ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল।

অন্যদিকে সম্মেলনের তারিখ ঘোষণার পরপরই আরেকটি সংবাদ সম্মেলন করে ইতালি আওয়ামী লীগ সম্মেলনের তারিখ প্রত্যাখ্যান করেন।

২০১২ সালে সেপ্টেম্বরে অনুষ্ঠিত ইতালি আওয়ামী লীগের সম্মেলনে তৎকালীন সভাপতি মাহাতাব হোসেন ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের নেতৃত্বাধীন কমিটি সেই সম্মেলনে অংশ নেননি।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]