প্রবাসীদের সমস্যা সমাধানে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ১৬ অক্টোবর ২০২১

প্রবাসীদের বিভিন্ন সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছেন মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

সম্প্রতি (৭ অক্টোবর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যকসন হাইডের বাংলাদেশ প্লাজায় এইচআরপিবি যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ দাবি জানান। সংগঠনটির নিউইয়র্ক শাখার সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলি বাবুলের সভাপতিত্বে এটি অনুষ্ঠিত হয়।

শনিবার (১৬ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ তথ্য জানান।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মনজিল মোরসেদ বলেন, বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে বিচার দ্রুত সম্পন্ন করার জন্য যেভাবে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে তেমনিভাবে প্রবাসীদের সম্পত্তি রক্ষাসহ অন্যান্য সমস্যা দ্রুত সমাধানের জন্য ট্রাইব্যুনাল গঠন করা প্রয়োজন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী সহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসীদের সমস্য সম্পর্কে অবগত হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সমস্যা সমাধানে তেমন অগ্রগতি নেই। এমনকি পুলিশের প্রবাসী সেল যথাযথ ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে।

সুপ্রিমকোর্টের এ আইনজীবী বলেন, প্রবাসীদের বর্তমান সমস্যা সমাধান না করলে দেশের বাহিরে থাকা ভবিষ্যৎ প্রজন্ম বাংলাদেশ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে, যার প্রভাব অর্থনীতিতে পড়বে। তিনি প্রশাসনের সকল স্তরের কর্মকর্তাদের প্রবাসীদের সমস্যা সমাধানে আন্তরিক হওয়ার অনুরোধ করেন।

মতবিনিময় সভা পরিচালনা করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) যুক্তরাষ্ট্র শাখার সহসভাপতি অ্যাডভোকেট ম. জাকির মিয়া। এতে বক্তব্য রাখেন- জেলা জজ (অব.) মুনির হোসাইন পাটোয়ারি, জেলা জজ (অব.) জাহাঙ্গীর হোসেন, খাইরুল বাসার, অ্যাডভোকেট আবদুর রশিদ, অ্যাডভোকেট সাইদ মাইনউদ্দিন, অ্যাডভোকেট নুর ফাতেমা, মুক্তিযোদ্বা অলতাফ হোসেন, মোবারক হোসেইন প্রমুখ।

সভা শেষে এইচআরপিবি নিউইয়র্ক শাখার নুতন কমিটি গঠন করা হয়। নতুন কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট ম. জাকির মিয়া, সহসভাপতি আব্দুল হাই কাইয়ুম, সাধারণ সম্পাদক এম রহমান কিবরিয়া, সহসাধারণ সম্পাদক আব্দুল মোমিন প্রধান, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সাইদ মাইনউদ্দিন, প্রচার সম্পাদক অ্যাডভোকেট আবদুর রশিদ, আইন সম্পাদক অ্যাডভোকেট আলম, কোষাধ্যক্ষ আখতারুর রহমান এবং কার্যকরী সদস্য অ্যাডভোকেট আসলাম খান, অ্যাডভোকেট শাহ ফরিদ, মুহম্মদ এ রহমান, তোফায়েল আহমেদ চৌধুরী, শাহান মজুমদার, ফারুক মাহমুদ চৌধুরী, মনিজা রহমান, অ্যাডভোকেট নুর ফাতেমা, অ্যাডভোকেট রেদওয়ান রাজ্জাক এবং রিনা আবেদিন।

উপদেষ্টারা হলেন- অ্যাডভোকেট মোহাম্মদ আলি বাবুল, অ্যাটর্নি অশোক কে কর্মকার, অ্যাটর্নি খাইরুল বাসার, অ্যাডভোকেট সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, অ্যাডভোকেট কাজী শামসুদ্দোহা, অ্যাডভোকেট মুজিবর রহমান, মাহবুবুর রহমান চৌধুরি ও মো. শহিদুজ্জামান।

এফএইচ/কেএসআর/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]