যেসব আয়োজন থাকছে এবারের ফোবানা সম্মেলনে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ১৭ অক্টোবর ২০২১

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’র (ফোবানা) ৩৫তম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর।

সম্মেলনের আয়োজক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস) জানিয়েছে, নতুন প্রজন্মের অঙ্গীকার সামনে রেখে এবারে ফোবানার স্লোগান ‘অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’।

রোববার (১৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে ফোবানা সম্পর্কিত আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বক্তারা।

এসময় জানানো হয়, এবারের ফোবানা সম্মেলনের ভেন্যু গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার, ন্যাশনাল হারবার, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র। সম্মেলনে দেশ ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন।

৩৫তম ফোবানার অতিথি তালিকায় যেসব ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, স্টেট মিনিস্টার শাহরিয়ার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্টদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের বিশিষ্ট ব্যাবসায়ী মাহতাবুর রহমান, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, ডিবিসি নিউজ সিইও মনজুরুল ইসলাম, সময় টেলিভিশন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ জোবায়ের, চ্যানেল আই প্রধান ফরিদুর রেজা সাগর প্রমুখ।

এছাড়াও সংস্কৃতি বিষয়কমন্ত্রী, বাণিজ্য বিষয়কমন্ত্রী, শিক্ষা বিষয়কমন্ত্রীকে সম্মেলনে আমন্ত্রণ জানানোর প্রস্তুতি নেওয়া হয়েছে।

বক্তারা আরও বলেন, সম্মেলনের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। তিন দিনব্যাপী আয়োজিত এই ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগসহ নানান ইভেন্টের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশ নিচ্ছেন। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডল, লায়লাসহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ৩৫তম ফোবানা সম্মেলনে অংশ নিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সম্মেলনে বিভিন্ন সেমিনারের আয়োজন সম্পন্ন করা হয়েছে। বাংলাদেশের বন্যা, ট্রাফিক, স্বাস্থ্য, বিদ্যুৎ, শিপিং, সেমি কন্ডাক্টর ও নানো টেকনোলজি, ভার্চুয়াল ল্যাব, শিক্ষা, ইনফরমেশন টেকনোলজি ইত্যাদি নানা বিষয়ে প্রায় ১২টি সেমিনার রয়েছে।

৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। এই প্রথমবারের মতো অনুষ্ঠিত এই ট্রেড শোতে সারাবিশ্ব থেকে ব্যবসায়ীরা অংশগ্রহণ করবে এবং নিজেদের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের সুযোগ পাবেন বলে জানানো হয়।

৩৫তম ফোবানা সম্মেলন উপলক্ষে সম্পূর্ণ রঙিন একটি ম্যাগাজিন বের করবার পরিকল্পনা নেওয়া হয়েছে। ম্যাগাজিনের জন্য লেখা আহ্বান করা হয়েছে। পাঠাতে হবে এখানে [email protected]

লেখার বিষয়- ফোবানা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩৫তম ফোবানা সম্মেলন এবং জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর। লেখা সর্বোচ্চ এক পাতার হতে হবে। এছাড়াও ছোটগল্প বা কবিতা পাঠানো যাবে। লেখা পাঠানোর সর্বশেষ তারিখ ৩০ অক্টোবর ২০২১।

এমআইএস/এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]