ইতালিতে শেখ রাসেলের জন্মদিন পালন

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০২:০৬ পিএম, ২০ অক্টোবর ২০২১

ইতালির রোমে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মাবর্ষিকী ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়। সোমবার (১৮ অক্টোবর) ইতালিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে দিবসটি পালন করা হয়।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অনেকে ভার্চুয়ালিও অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

আয়োজনের মধ্যে ছিল শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ এবং শেখ রাসেল স্মরণে এক মিনিট নীরবতা পালন, বাণী পাঠ, প্রামাণ্যচিত্র প্রর্দশন, আলোচনা অনুষ্ঠান, শেখ রাসেলসহ তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত।

এসময় ইতালি, মন্টিনিগ্রো ও সার্বিয়ায় নিযুক্ত বাংলাদশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেল এবং ১৫ আগস্ট নিহত সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

jagonews24

শেখ রাসেলের স্মৃতিচারণ করে রাষ্ট্রদূত বলেন, শেখ রাসেল বাংলাদেশের শিশুদের কাছে সবসময় অনুপ্ররেণার উৎস হিসেবে বিবেচিত হবে। আজকের দিনের যে প্রতিপাদ্য ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ তা দিবসটির চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ।

দূতাবাসের কাউন্সেলর এ এস এম সায়েমের সঞ্চালনায় অনুষ্ঠানে দূতাবাসের কর্মর্কতা-র্কমচারী ছাড়াও বিপুল সংখ্যক রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতকি সংগঠনের নেতৃবৃন্দ এবং গণমাধ্যমকর্মীরা ডিজিটাল মাধ্যমে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে দূতাবাসের কর্মর্কতা-কর্মচারীরা সশরীরে উপস্থতি ছিলেন। এছাড়াও কমিউনিটির অনেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

কমিউনিটির বক্তাগণ শেখ রাসেলের স্মৃতিচারণ করে রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালনের সিদ্ধান্তের জন্য সরকারকে ধন্যবাদ জানান।

ইএ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]