টরন্টো ফিল্ম ফোরামের নতুন কমিটি গঠন

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি
প্রকাশিত: ১০:৩৪ এএম, ২৯ নভেম্বর ২০২১

কানাডায় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন টরন্টো ফিল্ম ফোরামের আগামী ২০২২-২০২৩ বছরের জন্য ২৩ সদস্যের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা করেছে। কমিটিতে এনায়েত করিম বাবুলকে সভাপতি ও মনিস রফিককে সাধারণ সম্পাদক পুনর্নির্বাচিত হন।

২৬ নভেম্বর সন্ধ্যায় ফোরামের ৩০০০ ড্যানফোর্থের কার্যালয়ে সংগঠনটির বাৎসরিক সাধারণ সভায় নতুন কমিটি অনুমোদন দেওয়া হয়।

২০১৪ সালের ২১ নভেম্বর ফোরামের সদস্যদের নির্মিত চলচ্চিত্রের প্রদর্শনীর মধ্য দিয়ে টরন্টো ফিল্ম ফোরামের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ফোরাম গঠনের প্রধানতম উদ্দেশ্য ছিল- মননশীল চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র নিয়ে আলোচনা, চলচ্চিত্র নির্মাণ, মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে নিরলসভাবে কাজ করে যাওয়া ও মানুষের কল্যাণে যেকোনো কাজ ও কর্মসূচিতে অংশ নেওয়া।

কমিটির অর্থ সম্পাদক সাহিদুল আলম টুকু বাৎসরিক প্রতিবেদন উপস্থাপন করেন ও উপস্থিত সদস্যরা ওই প্রতিবেদনের ওপর আলোচনা করেন। এরপর বিষয় নির্বাচনী কমিটি আগামী ২০২২-২০২৩ বছরের কার্যনির্বাহী পরিষদের খসড়া উপস্থাপন করে। সদস্যদের আলোচনার ভিত্তিতে উপস্থাপিত খসড়া কমিটি চূড়ান্ত করে এনায়েত করিম বাবুলকে সভাপতি ও মনিস রফিককে সাধারণ সম্পাদক করে ২৩ সদস্যের কার্যনির্বাহী পরিষদ অনুমোদন দেওয়া হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন- সহ-সভাপতি আমিনুল ইসলাম খোকন, সহ-সাধারণ সম্পাদক ফয়েজ নুর ময়না, অর্থ সম্পাদক সাহিদুল আলম টুকু, সাংগঠনিক সম্পাদক জগলুল আজিম রানা, অনুষ্ঠান সম্পাদক সোলাইমান তালুত রবিন, অফিস সম্পাদক বিদ্যুৎ সরকার, ফিল্ম স্ক্রিনিং সম্পাদক রেজিনা রহমান, প্রেস ও প্রকাশনা সম্পাদক আরিফ হোসেন বনি এবং প্রচার সম্পাদক গৌতম শিকদার।

কমিটির নতুন কার্যনির্বাহী পরিষদের সদস্যরা হলেন- শেখ শাহনওয়াজ, অপু রোজারিও, শাকিল হান্নান, সাইফুল ওয়াদুদ হেলাল, দেলওয়ার এলাহী, দেলোয়ার হোসেন দুলাল, পারভেজ চৌধুরী, হিমাদ্রী রয়, সাগর আহমেদ, আরিফ ভূঁইয়া, শিখা রউফ ও গোপা চৌধুরী।

এছাড়া বাৎসরিক সাধারণ সভায় উপস্থিত সদস্যদের সিদ্ধান্তের প্রেক্ষিতে সাধারণ পরিষদ পুনর্গঠন করা হয়। টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ পরিষদের সদস্যরা হচ্ছেন- নাদিম ইকবাল, শাকিল উদ্দিন, জিন্নাত জাহান, দিলারা নাহার বাবু, কোরবান আলী, নবিউল হক বাবলু ও শারমিন শরীফ।

সভাপতির বক্তব্যে এনায়েত করিম বাবুল আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী দু’বছরের জন্য গঠিত নতুন কার্যনির্বাহী ও সাধারণ পরিষদ টরন্টো ফিল্ম ফোরামের বর্তমান কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখবে এবং ফোরামকে আরও সুন্দর জায়গায় উন্নীত করবে।

সেই সঙ্গে টরন্টো ফিল্ম ফোরামের লক্ষ্য ও উদ্দেশ্যকে ঠিক রেখে এর কার্যক্রমকে আরও বেশি জনমুখী করবে। তার বক্তব্যে তিনি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, টরন্টো ফিল্ম ফোরামের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে অন্টারিও আর্ট কাউন্সিল আগামী মাল্টি-কালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের জন্য ১০ হাজার কানাডিয়ান ডলার অনুদান হিসেবে প্রদান করেছে।

এআরএ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]