বিজয়ের ৫০ বছরে টরন্টো ফিল্ম ফোরামের মাসব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি
প্রকাশিত: ১০:০০ এএম, ০৬ ডিসেম্বর ২০২১

বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে মাসব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে টরন্টো ফিল্ম ফোরাম। অনলাইন ও অডিটোরিয়ামে– দুইভাবে চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস ও সংগ্রামের গৌরবগাঁথা মানুষের কথা তুলে ধরতে এই আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

১ ডিসেম্বর থেকে অনলাইনে প্রতিদিন একটি করে সিনেমা দেখানো হচ্ছে। প্রদর্শনী চলবে পুরো ডিসেম্বরজুড়ে। এছাড়া ডিসেম্বরের প্রতি শুক্রবার টরন্টো ফিল্ম ফোরামের মাল্টি-কালচারাল স্ক্রিনিং অডিটোরিয়ামে একটি করে সিনেমা দেখানো হবে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক গত ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে অনলাইনে প্রদর্শনীটির উদ্বোধন করেন। এ উপলক্ষে দেওয়া ভার্চুয়াল বক্তৃতায় তিনি ফিল্ম ফোরামের এ উদ্যোগের প্রশংসা করে বলেন, মাসব্যাপী এই প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষের কাছে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা পৌঁছে দেওয়া সম্ভব হবে।

টরন্টো ফিল্ম ফোরামের এ আয়োজনকে মুক্তিযুদ্ধ জাদুঘর সর্বাত্মক সহযোগিতা করছে উল্লেখ করে মফিদুল হক বলেন, মুক্তিযুদ্ধ জাদুঘর প্রযোজিত মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমাগুলোও এ আয়োজনে প্রদর্শিত হবে।

গত শুক্রবার টরন্টো ফিল্ম ফোরামের মাল্টি-কালচারাল স্ক্রিনিং সেন্টারে টরন্টোর দর্শকদের জন্য ইন-পারসন প্রদর্শনীর উদ্বোধন করেন কবি আসাদ চৌধুরী। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল ও সাধারণ সম্পাদক মনিসরফিক। এসময় টরন্টো ফিল্ম ফোরাম প্রযোজিত ও নির্মিত ‘আমার ৫০’ ডকুফিল্ম প্রদর্শন করা হয়।

কবি আসাদ চৌধুরী তার বক্তৃতায় মাসব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর প্রশংসা করে বলেন, ১৯৭১-এর মুক্তিযুদ্ধ এদেশের সাধারণ মানুষের আকাঙ্ক্ষার বাস্তবায়ন। সেই আকাঙ্ক্ষা ও তা পূরণের লড়াইকে সিনেমার মাধ্যমে সবখানে ছড়িয়ে দেওয়াটা গুরুত্বপূর্ণ। সেই গুরুদায়িত্ব পালন করছে টরন্টো ফিল্ম ফোরাম।

ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল জানান, পুরো ডিসেম্বর মাসের প্রতিদিনই অনলাইনে মুক্তিযুদ্ধের সিনেমা, ডকুমেন্টারি প্রদর্শিত হবে। আগ্রহীরা এই ওয়েবসাইটে গিয়ে প্রতিদিনই অনলাইনে সম্পূর্ণ বিনামূল্যে মুক্তিযুদ্ধের সিনেমা দেখতে পারবেন। এছাড়াও ডিসেম্বরের প্রতি শুক্রবার সন্ধ্যায় একটি করে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

টরন্টো ফিল্ম ফোরামের ঘোষণা অনুযায়ী, আগামী ১০ ডিসেম্বর মেঘমল্লার, ১৭ ডিসেম্বর অলাতচত্র, ২৪ ডিসেম্বর অনিল বাগচীর একদিন ও ৩১ ডিসেম্বর গেরিলা প্রদর্শিত হবে। ৩০০০ ডেনফোর্থে অবস্থিত টরন্টো ফিল্ম ফোরামের ‘মাল্টি-কালচারাল ফিল্ম স্ক্রিনিং সেন্টারে’ এটি দেখানো হবে।

এআরএ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]