সৈয়দ সাহিলের ওয়েব ফিল্ম ‘পথযাত্রী’

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ১১:৫৪ এএম, ২৭ জানুয়ারি ২০২২

জীবনের ঝুঁকি নিয়ে বিদেশে পাড়ি জমানোর লক্ষ্যে ঘরছাড়া কিছু যুবকের মৃত্যুর মুখোমুখি দাঁড়ানোর গল্প নিয়ে সৈয়দ সাহিল নির্মাণ করেছেন ওয়েব ফিল্ম ‘পথযাত্রী’।

বিশ্বে অপরাধ জগতের নতুন অধ্যায়ের নাম মানবপাচার। যারা পাচার হয় তারা মানব সন্তান। কেউ জীবিকার তাগিদে, কেউ নিরাপত্তার কারণে, কেউ রাজনৈতিক হামলা-মামলা আবার কেউবা যুদ্ধের বিভীষিকাময় বারুদ বা বুলেটের আঘাত থেকে বাঁচার জন্য দেশান্তরিত হয়।

তাদের গন্তব্য একটাই উন্নত দেশ ইউরোপ ও আমেরিকায় পাড়ি জমানো। দেশান্তরি মানবগুলো নিজ দেশ থেকে শুরু করে প্রতিটি ধাপে ধাপে দালাল চত্রেুর খপ্পরে পড়ে। আর পথিমধ্যে এই সুযোগে মানুষের অসহায়ত্বকে পুঁজি করে উংপেতে থাকা মানবপাচারকারীরা জেগে উঠে।

তাদের অমানবিক আচরণে কতশত নাম জানা-অজানা প্রাণের শেষ নি:শ্বাস কোনো দেশের সীমান্ত, গহীন জঙ্গল, বরফের চাঁদর কিংবা গভীর কোন সমুদ্রে হারিয়ে গেছে। ইউরোপ অথবা আমেরিকার স্বপ্নকে বুকে লালন করা অবৈধ পথের যাত্রী কখনো কি ভেবে দেখেছে পথের বাস্তবতা? যেখানে প্রতিটি ধাপে ধাপে জীবন-মৃত্যুর শঙ্খা অবধারিত।

এ রকম বাস্তবতার ওপর ভিত্তি করে সৈয়দ মুন্তাছির রিমনের ভাবনা ও গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ওয়েব ফিল্ম ‘পথযাত্রী’। সংলাপ ও চিত্রনাট্য করেন মোফাজ্জাল হোসেন অপুর্ব।

jagonews24

এই ওয়েব ফিল্মটি বাংলাদেশসহ ইউরোপের বিভিন্ন লোকেশন চিত্রায়িত হয়েছে। ওয়েব ফিল্মটির আবহ সঙ্গীত পরিচালনা এবং গানটির সঙ্গীতায়োজন করেছেন ভিকি রায়। কথা, সুর এবং কণ্ঠ ইমতিয়াজ রনি।

ওয়েব ফিল্মটিতে অভিনয় করেছেন বাংলাদেশি অটিটি প্লাটফর্মের পরিচিত মুখ নাসির উদ্দীন খান, আরিফ, ফাহাদ পারভেজ, নয়ন শেখ আরও বিশেষ দুটি চরিত্রে অভিনয় করেছেন ফরাসি অভিনেত্রী অলি ক্যান ও অভিনেতা অ্যান্থনি।

এতে সহকারী পরিচালক হিসেবে সৈয়দ রাহাদ আহমদ ও আরও অভিনয় করেছে নবাগত আব্দুর রহমান ও সজল আহমদ। সম্পাদনা করেন রিয়াদ হাসান হৃদয়। সাত্তার আলী সুমন (শাহআলম) এর প্রয়োজনা ও সৈয়দ সাহিল এর পরিচালনায় ‘পথযাত্রী‘ ওয়েব ফিল্মটির টাইটেল গান ‘শেষফেরা’ মিউজিক ভিডিও ইতিমধ্যে রিলিজ হয়েছে। এই ওয়েব ফিল্মটি শিগগিরই রিলিজ হবে।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]