‘প্রতিকূল অবস্থায় দেশে ফিরে আ’লীগের হাল ধরেছিলেন শেখ হাসিনা’

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:৪০ এএম, ১৮ মে ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা হয়েছে। মঙ্গলবার (১৭ মে) এই সভা হয়।‘স্বজনের ফিরে আসার দিন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ।

এতে বক্তব্য রাখেন- সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান।

আর সভা সঞ্চালনা করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম।

এছাড়া সভায় অংশ নেন ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ দলের নেতারা। এর মধ্যে ছিলেন- হামবুর্গ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম রতন। জার্মান কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি বছিরুল আলম শাবু ও সহ-সভাপতি আজহার হোসাইন।

সভায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগাস্ট যেদিন বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়, শেখ হাসিনা তখন তার ছোট বোন শেখ রেহানা, স্বামী ও দুই সন্তানসহ বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে যান। তখন জার্মানিতে অবস্থানরত শেখ হাসিনা, স্বামী ওয়াজেদ মিয়া, শিশু পুত্র সজীব ওয়াজেদ জয় ও শিশু কন্যা সায়মা ওয়াজেদসহ বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন। এরপর প্রতিকূল অবস্থার মধ্যেই ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন তিনি।

জেডএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]