রপ্তানি বাড়াতে জার্মানি সফর করবে বিজিএমইএ প্রতিনিধি দল

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি থেকে
প্রকাশিত: ০৯:০০ এএম, ২৬ মে ২০২২

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আগামী ১ থেকে ৩ জুন পর্যন্ত জার্মানি সফর করবেন।

জার্মানি সফরকালে তারা ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন ও ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রতিনিধি দলটি জার্মানি এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশন (ওএভি), ভিএফআই-জার্মান ইমপোর্টার্স ও জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক শাখার যৌথ আয়োজনে হামবুর্গে অনুষ্ঠিত টেক্সটাইল ব্যবসা সংক্রান্ত একটি গোলটেবিল বৈঠকে যোগ দেবেন।

এছাড়াও তারা কয়েকটি বিখ্যাত জার্মান ব্র্যান্ড, ব্যবসায়িক সংস্থার সঙ্গে দেখা করবেন এবং হামবুর্গ একাডেমি অফ ফ্যাশন অ্যান্ড ডিজাইন পরিদর্শন করবেন।

বিজিএমইএ এর উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের এই সফরটি সমন্বয় করবেন জার্মানির বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. সাইফুল ইসলাম।

তিনি জানিয়েছেন, জার্মানি বাংলাদেশের দ্বিতীয় রপ্তানির গন্তব্যস্থল। এই অর্থবছরে জার্মানিতে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৬.৬ বিলিয়ন মার্কিন ডলার। গত এপ্রিলে রপ্তানির পরিমাণ দাঁড়ায় ৬.৩ বিলিয়ন যা গত-অর্থবছরের একই সময়ের চেয়ে ২৯ শতাংশ বেশি।

বিজিএমইএ এর প্রতিনিধি দলের এই সফরে জার্মানির দুইটি ফেডারেল মিনিস্ট্রির সঙ্গে বৈঠকের পাশাপাশি একটি টেক্সটাইল রাউন্ডটেবিলে অংশ নেবেন। রাউন্ডটেবিলে বিভিন্ন ইউরোপিয়ান ও ইন্টারন্যাশনাল ব্র্যান্ডের প্রতিনিধিরা অংশ নেবেন।

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম জানিয়েছেন, ‘অ্যাপেরাল ডিপ্লোম্যাসির’ অংশ হিসেবে এই সফর নিঃসন্দেহে জার্মানি তথা ইউরোপে বাংলাদেশের গার্মেন্ট শিল্পের রপ্তানি আরও বৃদ্ধি করবে।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]