মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তি

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২৮ মে ২০২২

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষ ব্যবস্থাপনায় পেনাং ও জহুরবারু প্রদেশে পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ হাইকমিশন। দূতাবাসের এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাসপোর্ট সেবা পেতে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে।

মঙ্গলবার (২৫ মে) কুয়ালালামপুর বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ের প্রথম সচিব মিয়া মো. কেয়ামউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, (১১-১২ জুন) সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে বন্দর জহুরবারুর জালান ওং আহ ফুকের অগ্রণী রেমিট্যান্স হাউস ও পেনাংয়ের ১৫ বিশপ স্ট্রিটের কাসিফা হাউসের বাংলাদেশ কনস্যুলেট অফিস, ১২ জুন পেনাংয়ের বুকিত মার্তেজামের ৫০ নম্বর জালান অ্যাস্টনের গ্রাউন্ড ফ্লোরের অগ্রণী রেমিট্যান্স হাউস থেকে বাংলাদেশ হাইকমিশন পাসপোর্ট ডেলিভারি দেবে। এসময়ে সেবাপ্রত্যাশীদের অবশ্যই ৭ জুনের মধ্যে অ্যাপয়েন্টমেন্ট সংগ্রহ করতে হবে।

অন্যদিকে, (১৮-১৯ জুন) সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে বন্দর জহুরবারুর জালান ওং আহ ফুকের অগ্রণী রেমিট্যান্স হাউস থেকে পাসপোর্ট ডেলিভারি দেওয়া হবে। এসময় সেবাপ্রত্যাশীদের অবশ্যই ১৪ জুনের মধ্যে অ্যাপয়েন্টমেন্ট সংগ্রহ করতে হবে।

এছাড়া (২৫ ও ২৬ জুন) সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে পেনাংয়ের ১৫ নম্বর বিশপ স্ট্রিটের কাসিফা হাউসের বাংলাদেশ কনস্যুলেট অফিস থেকে এবং পেনাংয়ের বুকিত মার্তেজামের ৫০ নম্বর জালান অ্যাস্টনের গ্রাউন্ড ফ্লোরের অগ্রণী রেমিট্যন্স হাউস থেকে বাংলাদেশ হাইকমিশন পাসপোর্ট ডেলিভারি দেওয়া হবে। এসময়ে সেবাপ্রত্যাশীদের অবশ্যই ২১ জুনের মধ্যে অ্যাপয়েন্টমেন্ট সংগ্রহ করতে হবে।

নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট নেওয়ার জন্য appointment.bdhckl.gov.bd/other ঠিকানায় অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এছাড়া ডাকযোগে এসব পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে appointment.bdhckl.gov.bd/poslaju ঠিকানায় প্রবেশ করে তথ্য পূরণ করে আবেদন করতে হবে।

সরাসরি ডেলিভারি সার্ভিস-যাদের পাসপোর্ট অনলাইন হয়েছে, শুধু তারাই গ্রহণ করতে পারবে। পাশাপাশি পাসপোর্ট ডেলিভারির জন্য ডাক অফিসের সেবাও চলমান থাকবে।

যারা এরই মধ্যে পোস্ট অফিসের মাধ্যমে আবেদন করেছেন, তাদের পাসপোর্ট কাছের পোস্ট অফিসের মাধ্যমেই নিতে হবে বলেও জানানো হয়। সেবাপ্রত্যাশীদের একই সঙ্গে দুটি সেবার অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সেবাপ্রত্যাশীরা তাদের পাসপোর্ট সংগ্রহের সময় অবশ্যই পুরোনো মূল পাসপোর্ট অথবা পাসপোর্টের ফটোকপি এবং ছবিযুক্ত আইডি কার্ড নিয়ে উপস্থিত থেকে নিজের পাসপোর্ট নিজেই সংগ্রহ করতে হবে।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]