গাফ্‌ফার চৌধুরীর স্মরণে যুক্তরাজ্যে প্রবাসীদের দোয়া মাহফিল

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১১ জুন ২০২২
ফাইল ছবি

কিংবদন্তি সাংবাদিক, লেখক, কলামিস্ট ও অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরী স্মরণে যুক্তরাজ্যে বরিশালবাসীর উদ্যোগে আলোচনা ও দোয়ার আয়োজন করা হয়। সম্প্রতি পূর্ব লন্ডনের রকফোর্ড রোডের মেনরপার্ক এলাকায় ‘চাই নান’ রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

ড. বি এম রাজ্জাকের সভাপতিত্বে ও আতিয়ার রসুল কিটনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন (হাইকমিশনারের প্রতিনিধি হিসেবে) লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের রাজনৈতিক কাউন্সিলর দেওয়ান মাহমুদুল হক।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ উপস্থিত ছিলেন। সভার শুরুতেই কোরআন থেকে তেলোয়াত করেন ইউসুফ আলী পলাশ। এসময় আলোচনায় নিউহ্যাম কাউন্সিলর মজিবুর রহমান, রেডব্রিজের কাউন্সিলর ফয়জুর রহমান, অ্যাকাউন্টেন্ট সৈয়দ আরিফ হোসেন উপস্থিত ছিলেন।

গাফ্‌ফার চৌধুরীর স্মরণে যুক্তরাজ্যে প্রবাসীদের দোয়া মাহফিল

এসময় বক্তব্য দেন- ইতালি আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন, নিউহ্যাম বাংলাদেশ কনিউনিটির সভাপতি রাব্বির হোসেন, কামাল হোসেন, জিয়াউল কামরুল, মনির হোসেন মুহিত, মেহেদী হাসান, ইতালিয়ান বাংলাদেশি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা হাবিবুর রায়হান শহীদ, গৌরব’৭১ এর সভাপতি আবদুর রাজ্জাক মোল্লা।

এছাড়া সর্ব ইউরোপ আওয়ামী সোসাইটির সাধারণ সম্পাদক হাসিব চৌধুরী,যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা আশরাফুল আলম। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় মামুন আহসান, সরদার মিজানুর রহমান বাবুল, গাজী রফিক, জাহাঙ্গীর হোসেন, মহিউদ্দিন আহাম্মেদ, মোহসিন সিকদার বাবুল, গোকুল দাস, মাহবুব হোসেন প্রমুখ। আলোচনা শেষে দোয়া পরিচালনা করেন চিকিৎসক মোহাম্মদ হোসেন।

jagonews24

চলতি বছরের ১৯ মে আবদুল গাফ্ফার চৌধুরীর লন্ডনে মারা যান। তিনি ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশাল জেলার মেহেন্দিগঞ্জের উলানিয়া গ্রামের চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন।

১৯৫০ সালে গাফ্ফার চৌধুরী চৌধুরী পরিপূর্ণভাবে তার কর্মজীবন শুরু করেন। ১৯৫১ সালে ‘দৈনিক সংবাদ’ প্রকাশ হলে আবদুল গাফ্ফার চৌধুরী সেখানে অনুবাদকের কাজ নেন। এরপর তিনি বহু পত্রিকার সঙ্গে যুক্ত হন।

সাংবাদিকতার পাশাপাশি গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ছোটদের উপন্যাসও লিখেছেন মেধাবী এই সাংবাদিক। ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’, ‘সম্রাটের ছবি’, ‘ধীরে বহে বুড়িগঙ্গা’, ‘বাঙালি না বাংলাদেশি’সহ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় ৩০।

এছাড়া তিনি কয়েকটি পূর্ণাঙ্গ নাটক লিখেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য ‘একজন তাহমিনা’ ‘রক্তাক্ত আগস্ট’ ও ‘পলাশী থেকে বাংলাদেশ’ ইত্যাদি।

কাজের স্বীকৃতিস্বরূপ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন বিশিষ্ট এই গীতিকার। ইউনেস্কো পুরস্কার, বাংলা একাডেমি পদক, একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদকসহ আরও অনেক পদকে ভূষিত হয়েছেন আবদুল গাফ্ফার চৌধুরী।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]