বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূতের

কবির আল মাহমুদ
কবির আল মাহমুদ কবির আল মাহমুদ স্পেন
প্রকাশিত: ০৯:০০ এএম, ২৪ জুন ২০২২

বৈধপথে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়েছেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

বুধবার (২২ জুন) সকালে মাদ্রিদে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে এক আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি। সভার আয়োজন করে বাংলাদেশ দূতাবাস।

এতে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতারা ছাড়াও ব্যবসায়ী, মানি ট্রান্সফার এজেন্ট এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলাম।

এসময় রাষ্ট্রদূত বলেন, ব্যাংকিং চ্যানেলে অর্থ প্রেরণে প্রণোদনা পাওয়ার সুযোগ যেমন থাকে, তেমনই বাংলাদেশের উন্নয়নেও ভূমিকা রাখা সম্ভব হয়।

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনীতিতে এক নতুন গতি সঞ্চার হবে উল্লেখ করে রাষ্ট্রদূত সরওয়ার মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।

এসময় রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকারের বিভিন্ন প্রণোদনা ও সুবিধাসমূহ স্পেন প্রবাসী বাংলাদেশিদের কাছে তুলে ধরতে কমিউনিটি নেতা এবং মানি ট্রান্সফার এজেন্টদের প্রতি আহ্বান জানান রাষ্ট্রদূত।

Ambassador-2.jpg

তিনি জানান, ইউরোপে প্রবাসী বাংলাদেশিদের বসবাসের দিক দিয়ে স্পেন দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

রাষ্ট্রদূত বলেন, স্পেন থেকে এখনো রেমিট্যান্স প্রেরণের পরিমাণ প্রত্যাশিত অনুপাতে হচ্ছে না। বর্তমান বিশ্ব বাস্তবতায় একদিকে মহামারির নেতিবাচক প্রভাব, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতিতেও রেমিট্যান্সের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা পূর্বের যে কোনো সময়ের চেয়ে বেশি।

সভায় বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন।

আলোচনায় উপস্থিত প্রবাসীরা বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রত্যেকের আগ্রহের কথা তুলে ধরেন। পাশাপাশি বিভিন্ন মানি ট্রান্সফার কোম্পানির সমস্যাগুলো তুলে ধরে তা সমাধানে দূতাবাসকে অনুরোধ জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন, সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক ও মানি ট্রান্সফার ব্যবসায়ী মিল্টন ভূঁইয়া কচি, কমিউনিটি নেতা এসএম আহমেদ মনির, মানি ট্রান্সফার ব্যবসায়ী মোহাম্মদ আবু বকর, কাইয়ূম আহমেদ মাসুক, হোসাইন ইকবাল, মঈন উদ্দিন, স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ ও সাংবাদিক একেএম জহিরুল ইসলাম প্রমুখ।

জেডএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]