ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশ

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার
প্রকাশিত: ০৯:২১ এএম, ২৬ জুন ২০২২
ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশের স্টল

করোনা মহামারীর কারনে দুই বছর বন্ধ থাকার পর জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত হয়েছে চার দিনের গ্রীষ্মকালীন বিশেষ হোম টেক্সটাইল এবং টেক টেক্সটাইল মেলা।

এ বছর ৬৩টি দেশ থেকে প্রায় দুই হাজার তিনশটি কোম্পানি হোম টেক্সটাইল শিল্পের সর্ববৃহৎ এ মেলায় অংশ নেয়। তার মধ্যে বাংলাদেশ থেকে নোমান টেরি টাওয়েল, যাবের যুবায়ের ফেব্রিক্স, মম টেক্স এক্সপো, শাবাব ফেব্রিক্সহ কয়েকটি কোম্পানি অংশ নিয়েছিল।

এছাড়া বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় ও জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলামের তত্ত্বাবধানে বাংলাদেশের একটি ব্যবসায়িক দল প্রথমবারের মতো এ মেলায় অংশ নেয়। তাছাড়া, বিশেষ এ মেলায় বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদুল্লাহ আজিমের নেতৃত্বে একটি প্রতিনিধি দলও উপস্থিত ছিল।

সংবাদ সম্মেলনে দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম বলেন, জার্মানি ও ইউরোপে রপ্তানি বৃদ্ধির জন্য সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এতে আগামী অর্থবছরে রপ্তানির পরিমান দ্বিগুণ হবে বলে আশা করছি।’

Frankfurt-2.jpg

হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিরা

মেলায় অংশ নেওয়া ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন হোম টেক্সটাইল পণ্য বিশ্ববাজারে ছড়িয়ে দিতে তারা কাজ করছেন। এছাড়া রপ্তানি বৃদ্ধি করে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশে চলমান উন্নয়নে অবদান রাখার জন্য কাজ করছেন বলে জানান নোমান টেরি টাওয়েলের নির্বাহী পরিচালক ইয়াসিন মাহমুদ।

মেলা কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, চার দিনের এ আন্তর্জাতিক মেলায় ১১৭টি দেশের প্রায় ৬৩ হাজার ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেন ও তাদের ব্যবসায়িক চুক্তি সম্পন্ন করেন। পরবর্তী মেলা আগামী বছরের ১০-২৩ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।

হাবিবুল্লাহ আল বাহার/এসএএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]