`পদ্মা সেতু ইউরোপের বাজারে বাংলাদেশের জন্য নতুন সম্ভাবনা’

কবির আল মাহমুদ
কবির আল মাহমুদ কবির আল মাহমুদ স্পেন
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৬ জুন ২০২২

`পদ্মা সেতু বাংলাদেশের ইতিহাসের বিস্ময়। এ সেতু ইউরোপের বাজারে বাংলাদেশের নতুন বাণিজ্য, সম্ভাবনা তৈরি করার পাশাপাশি বিদেশি বিনিয়োগ ও বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করবে।‘

শনিবার (২৫ জুন) স্থানীয় সময় বেলা ১১টার দিকে স্পেনের বাংলাদেশ দূতাবাস মিলনায়তনে পদ্মা সেতুর উদ্বোধন উপেলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এসব মন্তব্য করেন।

তিনি বলেন, আজ প্রধানমন্ত্রী বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করেছেন। বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য আজকের দিনটি অত্যন্ত আনন্দের। আমাদের জাতীয় জীবনে এ দিনটির গুরুত্ব বিশাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে বিশাল মাইলফলক অর্জিত হয়েছে আজ।

সারওয়ার মাহমুদ আরও বলেন, পদ্মা সেতু বাংলাদেশের রাজনৈতিক মর্যাদা, স্বনির্ভরতা, সাহস, সক্ষমতা ও আত্মবিশ্বাসের প্রতীক। বিশ্বে আমাজনের পরে দ্বিতীয় খরস্রোতা নদী পদ্মার ওপরে সেতু নির্মাণ করে বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি তাঁর বক্তব্যে পদ্মা সেতু নির্মানে প্রবাসীদের অবদানকে শ্রদ্ধাভরে স্মরন করেন। প্রবাসের সব বাংলাদেশি নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

jagonews24

অনুষ্ঠানের শুরুতে গণমাধ্যমে পাঠানো বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। পরে পদ্মা সেতুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্রসহ প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের সরাসরি সম্প্রচার দেখানো হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ আমন্ত্রিত অতিথিদের নিয়ে কেক কেটে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন করেন।

পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে সব শহীদের রুহের মাগফিরাত, পদ্মা সেতুর স্থায়ীত্ব, দেশ-জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাতকরা হয়।

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলামের উপস্থাপনায় এ সময় বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ, কউন্সিলর দীন মোহাম্মদ ইমাদুল হক উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগ, স্পেন শাখার সভাপতি এসআরআইএস রবিন, সাধারণ সম্পাদক রিজভী আলম, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, আইনবিষয়ক সম্পাদক এডভোকেট তারেক হোসেন।

কবির আল মাহমুদ/এসএএইচ/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]