অনুপ্রবেশ

রোমানিয়ায় ৩ বাংলাদেশি আটক, ইউরোপে ৫ বছর নিষিদ্ধ

মতিউর রহমান মুন্না
মতিউর রহমান মুন্না মতিউর রহমান মুন্না , গ্রিস প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ০৪ আগস্ট ২০২২
রোমানিয়ায় আটক তিন বাংলাদেশি

কাজের ভিসায় রোমানিয়া গিয়ে অন্য দেশে পালিয়ে যাওয়ার সময় আটক হয়েছেন তিন বাংলাদেশি নাগরিক। বুধবার (৩ আগস্ট) অবৈধ অভিবাসীদের ধরতে রোমানিয়া পুলিশের বিশেষ অভিযানে আটক হন তারা।

আটক ব্যক্তিদের নাম পরিচয় পাওয়া যায়নি, তবে তাদের বয়স ২৩-৪৪ বছরের মধ্যে বলে জানা গেছে। তাদের সবাইকে পাঁচ বছরের জন্য ইউরোপ ও সেনজেনভুক্ত দেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

রোমানিয়া পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ওই তিন বাংলাদেশি কিছুদিন আগে বাংলাদেশ থেকে ওর্য়াক পারমিট ভিসায় বৈধভাবে রোমানিয়ায় যান। সেখানে যাওয়ার কিছুদিন পরেই তারা সেনজেনভুক্ত কোনো একটি দেশে প্রবেশের পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী বুধবার তারা কর্মস্থল থেকে পালিয়ে যান। ওইদিনই তারা অবৈধভাবে রোমানিয়ার সীমান্ত পাড়ি দিয়ে অন্য দেশে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু এর আগেই তাৎক্ষণিকভাবে স্থানীয় থানায় অভিযোগ করেন তাদের কোম্পানির মালিক। নিয়োগকর্তার অভিযোগের ভিত্তিতে তৎপর অভিযান চালিয়ে ওই তিন বাংলাদেশি নাগরিককে আটক করা হয়।

আটকের পরে জিজ্ঞাসাবাদ শেষে তাদের একটি অস্থায়ী পুলিশ ক্যাম্পে রাখা হয়। পরে আদালতের মাধ্যমে ওই তিনজনকে আগামী পাঁচ বছরের জন্য ইউরোপ ও সেনজেনভুক্ত দেশগুলোতে নিষিদ্ধ ঘোষণা করা হয়। শুনানি কার্যক্রম শেষ হলেই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলে জানা গেছে।

অভিবাসন বিশ্লেষকরা বলেন- এ ধরনের ব্যক্তিদের কারণে ইউরোপের দেশগুলো বাংলাদেশিদের ভিসা দিতে চায় না। তাদের স্বপ্নই থাকে, প্রথমে ইউরোপের যেকোনো দেশে ঢুকে উন্নত দেশে পালিয়ে যাওয়া। কোম্পানির মালিকরা তাদের কর্মীর প্রয়োজন থাকলেই ওয়ার্ক পারমিট দেন। কিন্তু এসব কর্মী সেখানে গিয়ে পালিয়ে যাওয়ায় পরে কোম্পানিগুলো অন্য কোনো বাংলাদেশিকে ওর্য়াক পারমিট দেয় না।

এসএএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]