অবৈধপথে ইতালি যাত্রা: মন্টিনিগ্রো পাহাড়ে ‘প্রাণ গেলো’ তাপসের!

মতিউর রহমান মুন্না
মতিউর রহমান মুন্না মতিউর রহমান মুন্না , গ্রিস প্রতিনিধি
প্রকাশিত: ০৯:২৫ এএম, ০৮ আগস্ট ২০২২
তাপস || ছবি- সংগৃহীত

ইউরোপের দেশ গ্রিস থেকে সীমান্ত পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে এক বাংলাদেশি যুবকের মর্মান্তিক মৃত্যুর একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, সিলেটের সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলার তাপস চন্দ্র দাশ নামের এক যুবক কয়েক বছর আগে তুরস্ক হয়ে গ্রিসে যান। সেখান থেকে স্বপ্ন দেখেন ইতালি যাওয়ার। গ্রিসে বসবাসকারী বাংলাদেশি এক দালালের মাধ্যমে চুক্তি করেন গ্রিস থেকে সার্বিয়া যাওয়ার। কথা ছিল পরে সার্বিয়া থেকে অন্য দালালের মাধ্যমে যাবেন ইতালি।

এ রুটে দালালরা প্রথমে গ্রিসের বিভিন্ন সীমান্ত দিয়ে আলবেনিয়া প্রবেশ করান। পরে আলবেনিয়া ২-৩ দিন রেখে সুযোগ বুঝে মন্টিনিগ্রো নিয়ে যান। মন্টিনিগ্রো নিয়েই আটকে রেখে চুক্তি করা অর্থ আদায় করেন। টাকা পরিশোধ হলে নিয়ে যান সার্বিয়া অথবা বসনিয়া। পরে সেখান থেকে বিভিন্ন সীমান্ত দিয়ে স্লোভেনিয়া হয়ে ইতালি পৌঁছান।

এদিকে সেই চুক্তি অনুযায়ী গত ৩ আগস্ট গ্রিস থেকে তাপসসহ প্রায় ৩০ জনের একটি গেম আলবানিয়া পৌছাঁয় দালাল চক্রটি। আলবেনিয়া স্থল সীমান্ত থেকে তীব্র গরমের মাঝে ৮ ঘণ্টায় উঁচু পাহাড় পাড়ি দিয়ে মন্টিনিগ্রো প্রবেশের সময় হঠাৎ পাহাড়ের মাঝে লুটে পড়েন তাপস।

এ সময় তার মৃত্যু নিশ্চিত ভেবে দালালসহ অন্যান্য যাত্রীরা তাকে রেখেই চলে যান। তার সঙ্গে থাকা পরিচিত দুইজন অনেক চেষ্টা করে তার কোনো সাড়া না পেয়ে তারাও চলে যান। তবে তারা একটি ভিডিও করে গ্রিসে থাকা স্বজনদের কাছে পাঠিয়ে ঘটনাটি জানান।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]