তিন বছরে তিন লাখ উচ্চদক্ষ কর্মী নেবে মালয়েশিয়া

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১৬ আগস্ট ২০২২
এআইএফ অনুষ্ঠানে বক্তব্য দেন মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প বিভাগের জ্যেষ্ঠ মন্ত্রী

২০২৫ সালের মধ্যে তিন লাখ উচ্চদক্ষ কর্মীদের চাকরির সুযোগ সৃষ্টি করবে মালয়েশিয়া। ইলেক্ট্রিক্যাল-ইলেকট্রনিক্স, স্বয়ংক্রিয়, রাসায়নিক ও উন্নত উপকরণ নির্মাণ, চিকিৎসা প্রযুক্তিসহ বিভিন্ন খাতে মিলবে চাকরির সুযোগ।

শনিবার (১৩ আগষ্ট) ইয়ুথ কার্নিভাল ও ‘একাডেমি ইন ফ্যাক্টরি (এআইএফ)’ শীর্ষক অনুষ্ঠানে এ আশাবাদ ব্যক্ত করেন দেশটির আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প বিভাগের জ্যেষ্ঠ মন্ত্রী দাতুক সেরি মোহাম্মদ আজমিন আলী।

তিনি জানান, এআইএফ প্রোগ্রামের মাধ্যমে চলতি বছরেই দেশটির বিভিন্ন খাতে ২০ হাজার কাজের সুযোগ তৈরি করা হবে।

মন্ত্রী বলেন, বিদেশী বিনিয়োগকারীদের মালয়েশিয়াকে উপযুক্ত গন্তব্য হিসেবে বেছে নিতে উদ্বুদ্ধ করতে অত্যন্ত দক্ষ ও প্রযুক্তিগত প্রতিভা সরবরাহ করা আমাদের দায়িত্ব।

‘বিষয়টি চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের কর্মীবাহিনীর দক্ষতা ও উচ্চতর দক্ষতা বৃদ্ধির ওপর জোর দেওয়ার সঙ্গে সঙ্গতিপূর্ণ। যা ২০৩০ সালের মাঝে সব খাতের উৎপাদন ৩০ শতাংশ বাড়াবে।

তিনি বলেন, এআইএফ মালয়েশিয়ান প্রোডাক্টিভিটি কর্পোরেশনের (MPC) একটি উদ্যোগ। এর মাধ্যমে শ্রমিকের ঘাটতি মেটানো ও ভবিষ্যতের জন্য কর্মীবাহিনী প্রস্তুত রাখতে স্থানীয় যুবকদের মাঝে উচ্চদক্ষ প্রতিভা বিকাশ করানো হবে।

আজমিন বলেন, মালয়েশিয়া একটি উৎপাদনশীল উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছে। শিল্পের উপযুক্ত চাহিদা মেটাতে স্থানীয় কর্মীবাহিনীকে উচ্চদক্ষতার সঙ্গে প্রস্তুত করতে হবে।

এমপিসি মহাপরিচালক দাতুক আব্দুল লতিফ আবু সেমান বলেন, দক্ষতা বৃদ্ধি পেলে উৎপাদনশীলতাও বৃদ্ধি পায়। সেইসঙ্গে দেশকে লাভের দিকে পরিচালিত করা সম্ভব হয়।

এসএএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]