বাংলাদেশে বেশি বেশি কাজের সুযোগ অন্বেষণে চীনাদের প্রতি আহ্বান

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৯ আগস্ট ২০২২
বাংলাদেশ ও চীনের মধ্যে সরাসরি যাত্রীবাহী ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠান

চীনের বাংলাদেশ দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স ড. এম নজরুল ইসলাম বাংলাদেশে বেশি করে কাজের সুযোগ অন্বেষণের জন্য চীনা নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। করোনা মহামারীর পর চীন ও বাংলাদেশের মধ্যে প্রথম সরাসরি যাত্রীবাহী ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বৃহস্পতিবার (১৮ আগষ্ট) বিকেলে গুয়াংজু বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উদ্যোগে ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহিদ হোসেন উদ্বোধনী অনুষ্ঠানে একটি ভিডিও বার্তার মাধ্যমে অভিনন্দন জানান। অনুষ্ঠানে বক্তব্য দেন গুয়াংজু বাইয়ুন বিমানবন্দরের ডেপুটি জেনারেল ম্যানেজার ছি ইয়াওমিং।

jagonews24

দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাস উল্লেখ করে ড. এম নজরুল ইসলাম বলেন, ঐতিহাসিক শহর গুয়াংজু আগে ক্যান্টন নামে পরিচিত ছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৫২ ও ১৯৫৭ সালে চীনে ঐতিহাসিক সফরের সময় প্রবেশপথ ছিল এ শহর।

‘বঙ্গবন্ধুর লেখা ভ্রমণকাহিনী ‘আমার দেখা নয়াচীন’ আধুনিক দিনে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি তৈরি করেছে।

তিনি বলেন, গুয়াংজু ও কুনমিং উভয় রুটে ফ্লাইটের অনুমতি পাওয়ার জন্য বাংলাদেশ দূতাবাস চীনা কর্তৃপক্ষের সঙ্গে নিরলসভাবে কাজ করেছিল। করোনা পরিস্থিতির কারণে কাজটি জটিল হয়ে উঠেছিল।

এ সময় তিনি চীনের বাজারে বাংলাদেশি রপ্তানি পণ্যের অতিরিক্ত এক শতাংশ শুল্কমুক্ত প্রবেশের জন্য প্রাসঙ্গিক গেজেট জারি ও বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে নেওয়ার পদক্ষেপ নেওয়ায় চীন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

jagonews24

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস, বাইয়ুন বিমানবন্দর কর্তৃপক্ষ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তা-কর্মচারীসহ চীনে বসবাসরত বাংলাদেশিরা।

১৮ই আগস্ট বাংলাদেশি সময় বেলা ১১:১৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-৩৬৬ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করে ৩ ঘন্টা ২০ মিনিট পর গুয়াংজু বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

একই দিনে চীনের স্থানীয় সময় রাত ৮:৪০ মিনিটে ফিরতি ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় বিজি-৩৬৬। করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর চীন ও বাংলাদেশ এয়ারলাইন্সের মধ্যে এটিই প্রথম সরাসরি যাত্রীবাহী ফ্লাইট।

এসএএইচ/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]