মালয়েশিয়ায় বিদেশিকর্মী নিয়োগে গতি বাড়ানোর আহ্বান

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ১০:২৫ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২২

মালয়েশিয়ায় বিদেশিকর্মী নিয়োগে সরকার অনুমোদন দেওয়া সত্ত্বেও গতি বাড়ছে না। গতি বাড়াতে নিয়োগকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

মন্ত্রী বলেন, সরকার শুধুমাত্র নিয়োগকর্তাদের চার লাখ কোটার সমাধান এবং অনুমতি দেওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করে। এখন নিয়োগকারীদের দায়িত্ব বিদেশিকর্মী নিয়োগে ত্বরান্বিত করা।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) মেনারা মানিকভাসাগামে ‘মিট দ্য কাস্টমার ডে’ প্রোগ্রামে এক সংবাদ সম্মেলনে মানবসম্পদ মন্ত্রী বলেন, এখন পর্যন্ত আমরা সিদ্ধান্ত নিতে পারি না যে কোনো দেশে আমাদের নিয়োগ করতে হবে। কারণ আমাদের প্রায় ১৪টি উৎস দেশ রয়েছে। এক্ষেত্রে মানবসম্পদ মন্ত্রণালয় শুধু বিশেষ অনুমোদন দেয়, সিদ্ধান্ত নিতে হয় নিয়োগকর্তাদের।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ইন্দোনেশিয়ার শ্রমিকদের ভাষা, ধর্ম ও সংস্কৃতির কারণে নিয়োগকর্তারা প্রায়শই তাদের বেছে নেন। তবে নিয়োগকর্তাদের অন্যান্য দেশ থেকেও কর্মী নিয়োগের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, শুধু একটি দেশের ওপর নির্ভর করা যাবে না। কারণ যখন একটি দেশের ওপর নির্ভর করা হয় তখন সমঝোতা স্মারক নিয়ে আলোচনা করার সময় অনেকগুলো শর্ত দেওয়া হয়।

এর আগে বুধবার (২১ সেপ্টেম্বর) রেস্তোরাঁগুলোতে অপর্যাপ্ত কর্মীদের সমস্যা সম্পর্কে সারাভানান বলেন, আগামী সপ্তাহে সমস্যাটি সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

আগে কিছু পক্ষ বিতর্ক করেছিল যে আমরা কেবল ২৫টি এজেন্সি সীমিত করেছি, কিন্তু এখন আমরা সেগুলো বাড়িয়েছি। মন্ত্রিসভা ১০০টি এজেন্সি (বাংলাদেশ থেকে) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এবং বৃহস্পতিবার পর্যন্ত ৭৫টি এজেন্সি অনুমোদন দেওয়া হয়।

এমআইএইচএস/এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]