কানাডায় খালেদ হাসান স্মরণে দোয়া মাহফিল

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি
প্রকাশিত: ০৯:১৩ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

কানাডার ক্যালগেরির বিএমআইসিসি মসজিদে আজ বাদ আছর মরহুম ড. খালেদ হাসানের স্মরণে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন তার ছাত্র বন্ধুবান্ধব ও ক্যালগেরিতে বসবাসকারী শুভাকাঙ্ক্ষীরা। দোয়া মাহফিলে ড. খালেদ হাসানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ এবং দুর্যোগ বিজ্ঞান এবং জলবায়ু স্থিতিস্থাপকতা বিভাগের অধ্যাপক ড. খালেদ হাসান, গত ১৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের অস্টিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জানা গেছে, ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন তিনি। ১৫ সেপ্টেম্বর মাগরিবের নামাজের পর অষ্টিন কেন্দ্রীয় মসজিদ ১ম জানাজা এবং ২২ সেপ্টেম্বর জোহরের নামাজের পর ভূতত্ত্ব বিভাগের সামনে ২য় জানাজা অনুষ্ঠিত হয়। তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার শেষ ইচ্ছা অনুযায়ী দাফন করা হয়েছে।

খালেদ হাসান ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে তিনি ফৌজদারহাট ক্যাডেট থেকে এইচএসসি পাস করেন, ১৯৮৪ ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্বে এমএসসি শেষ করার পর তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

১৯৯৫ সালে টেক্সাস অ্যান্ড এম বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে পিএইচডি অর্জন করেন এবং ওই সালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে আবার যোগদান করেন। পিএইচডি করার পর তিনি মিসিসিপি স্টেইট বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডিগ্রি অর্জন করেন।

খালেদ হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের মেধাবী শিক্ষক ছিলেন। তিনি আরএস জিআইস, ইঞ্জিনিয়ারিং জিওলজি, আর্থকোয়েক ইঞ্জিনিয়ারিং, ডিস্টাস্টার সায়েন্স, ক্লাইমেট রেজিলিয়েন্স স্টাডিজ এবং অন্যান্য অনেক বিষয়ে একজন অসামান্য বিশেষজ্ঞ ছিলেন।

বিভিন্ন ধরনের গবেষণায় তার বেশ কিছু কৃতিত্ব রয়েছে এবং অনলাইন ডেলিভারির জন্য ‘‘Spatial Decision Support System’’ একটি কোর্সের জন্য তাকে নাসা থেকে পুরস্কৃত করা হয়েছে। তিনি যুক্তরাষ্ট্রেও শিক্ষকতা পেশায় ছিলেন।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]