বাংলাদেশ-মেক্সিকো সাংস্কৃতিক বিনিময় চুক্তি আজ

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ০১ অক্টোবর ২০২২

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ১ অক্টোবর বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদিত হবে বলে আশা করা যাচ্ছে। এটি সম্পাদিত হলে অচিরেই মেক্সিকোর সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম আরও জোরদার ও বেগবান হবে।

বুধবার রাজধানী মেক্সিকো সিটিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, মেক্সিকো প্রাকৃতিক সম্পদে ভরপুর অত্যন্ত সম্ভাবনাময় এবং বৈচিত্র্যময় একটি দেশ। দেশটির রয়েছে সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্য।

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউনেস্কো ও মেক্সিকো সরকার আয়োজিত তিন দিনব্যাপী ‘মুন্ডিয়াকাল্ট ২০২২’ শীর্ষক সাংস্কৃতিক মহাসম্মেলনে অংশ নিতে বাংলাদেশের প্রতিনিধি দলসহ মেক্সিকো সফরে গেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা, বাংলাদেশের নৃত্যশিল্পী লুবনা মরিয়ম, দূতাবাসের কাউন্সেলর শাহনাজ আক্তার রানু, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ আলতাফ হোসেন এবং প্রবাসী বাংলাদেশি সংগঠক উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী কে এম খালিদ, মেক্সিকোতে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান এবং প্রত্যাশা করেন এক্ষেত্রে যার যার অবস্থান থেকে বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

embassy

মতবিনিময় সভায় নতুন প্রজন্মকে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানাতে মেক্সিকোতে একটি ‘বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্র’ চালুর প্রস্তাবও দেওয়া হয়।

এছাড়া, সভায় প্রবাসী বাংলাদেশিরা তাদের বিভিন্ন সমস্যা নিয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে খোলাখুলিভাবে আলোচনা করেন।

তারা বাংলাদেশ থেকে মেক্সিকোর ভিসা সংগ্রহে জটিলতা, মেক্সিকোতে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু, দেশে রেমিট্যান্স পাঠানোর জটিলতাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রবাসীদের বিষয়গুলো নিয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনা করার আশ্বাস দেন।

এর আগে সংস্কৃতি প্রতিমন্ত্রী দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধা জানান এবং ‘বঙ্গবন্ধু লাইব্রেরি’ পরিদর্শন করেন।

মতবিনিময় সভা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কেক কাটেন প্রতিমন্ত্রী।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]