দুই শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে ফেরত পাঠালো লিবিয়া

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:৩০ এএম, ২৬ নভেম্বর ২০২২
দুই শতাধিক অনিয়মিত অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে লিবিয়া। ছবি- হাজেম তুর্কিয়া/আনাদোলু এজেন্সি।

অবৈধভাবে প্রবেশ করা দুই শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে লিবিয়া। বৃহস্পতিবার দেশটির স্থলবন্দর দিয়ে তাদের দেশে ফেরত পাঠানো হয়।

ফেরত পাঠানো অভিবাসপ্রত্যাশীদের মধ্যে একশ’ পাঁচ জন মিশরের, একশ’ একজন শাদের এবং ২০ জন সুদানের নাগরিক বলে জানা গেছে।

এ তিনটি দেশেরই লিবিয়ার সঙ্গে স্থল সীমানা রয়েছে। ত্রিপলি থেকে তাদের গাড়িতে করে এই তিন দেশের সীমান্তে নিয়ে যাওয়া হয়। ফেরত পাঠানোর সময় দেশগুলোর দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আফ্রিকার এই চার দেশের মধ্যে রাজনৈতিক নানা বিষয়ে মতনৈক্য থাকলেও এই অভিবাসনপ্রত্যাশীদের প্রত্যাবাসন বিষয়ে তারা একমত হয়।

আফ্রিকার বিভিন্ন দেশের হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী ইউরোপে যাত্রার উদ্দেশ্যে লিবিয়ায় পাড়ি জমায়। সেখান থেকে তারা নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের দিকে রওয়ানা হয়।

এই অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই সাহারা মরুভূমি সংলগ্ন দক্ষিণ সীমান্ত দিয়ে লিবিয়ায় প্রবেশ করে। অভিবাসনপ্রত্যাশীদের প্রতিনিয়ত এমন আগমনে চাপের মুখে রয়েছে লিবিয়া।

দেশটির পুলিশের একজন মুখপাত্র আহমাদ আবু ক্রা জানান, লিবায়ার আশ্রয়কেন্দ্রগুলো এরই মধ্যেই জনাকীর্ণ হয়ে গেছে।

এদিকে দীর্ঘদিন ধরেই অভিবাসনপ্রত্যাশীদের প্রতি লিবিয়ার নিরাপত্তারক্ষীদের আচরণের নিন্দা করছে মানবাধিকার সংগঠনগুলো। আশ্রয়কেন্দ্রগুলোতে অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে অমানবিক আচরণ করা হয় এমন অভিযোগ তাদের।

এছাড়া দেশটিতে বিভিন্ন সময়ে মানবপাচারকারীদের হাতেও অভিবাসনপ্রত্যাশীদের নির্যাতিত হওয়ার খবর পাওয়া যায়।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]