গ্রিসে আন্তর্জাতিক ক্রিসমাস বাজারে বাংলাদেশ

মতিউর রহমান মুন্না
মতিউর রহমান মুন্না মতিউর রহমান মুন্না , গ্রিস প্রতিনিধি
প্রকাশিত: ০৮:২৪ এএম, ০৫ ডিসেম্বর ২০২২

গ্রিসের রাজধানী এথেন্সে অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী ২২তম ‘আন্তর্জাতিক ক্রিসমাস বাজার’। প্রতি বছরের মতো এবারও দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস আন্তর্জাতিক এই বাজারে অংশ নিয়েছে। গ্রিসের সুপরিচিত সংগঠন ‘ফ্রেন্ডস অব চিলড্রেন’ এই আন্তর্জাতিক বাজারের আয়োজন করে।

গত ৩ ও ৪ ডিসেম্বর এথেন্সে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাস অংশ নেয়। এতে অংশ নেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ তার সমৃদ্ধ ঐতিহ্য, কৃষ্টি এবং উন্নয়নচিত্র তুলে ধরে যা অনুষ্ঠানে আগত হাজারো দর্শকের দৃষ্টি আকর্ষণ করে।

দর্শকরা বাংলাদেশের সুস্বাদু খাবারের সঙ্গে পরিচিত হওয়ারও সুযোগ লাভ করে এবং বাংলাদেশের পর্যটন, বিনিয়োগ, ব্যবসা, বাণিজ্য সম্পর্কিত লিফলেট, পুস্তিকার মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে অবগত হয়।

দূতাবাস পরিবারের সদস্যরা বাংলাদেশ স্টলে আগত নারী ও শিশু দর্শনার্থীদের হাতে বাংলাদেশের ঐতিহ্যবাহী মেহেদির নকশা অংকন করেন।

বাংলাদেশ স্টলে আগত দর্শনার্থীদের স্বাগত জানান গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ এবং তার সহধর্মিণী রেবেকা সুলতানা। দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং দূতাবাস পরিবারের সদস্যরা স্টল পরিচালনা করেন।

সংশ্লিষ্টরা মনে করেন, এ ধরনের প্ল্যাটফর্ম ব্যবহারের মধ্য দিয়ে আবহমান বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি ঐতিহ্য এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ, ব্যবসা-বাণিজ্য সুবিধা, আর্থ-সামাজিক উন্নয়ন এবং পর্যটনসহ বিভিন্ন বিষয়ে আগত দর্শকদের মাঝে আগ্রহের সুযোগ তৈরি হয়েছে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]