রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

আব্দুল হালিম নিহন
আব্দুল হালিম নিহন , সৌদি আরব প্রতিনিধি সৌদি আরব
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭
রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

‘নিরাপদ অভিবাসন যেখানে টেকসই উন্নয়ন সেখানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন করা হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা, কমিউনিটির নেতারা, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়।

এ দিবস উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের ব্যাপক অবদান রয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন সব রেকর্ড অতিক্রম করেছে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রবাসী বান্ধব উল্লেখ করে বলেন, প্রবাসীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য প্রবাসী কল্যাণ কার্ড প্রদান করা হচ্ছে, যে কার্ডের মাধ্যমে প্রবাসীরা নানা রকম সুবিধা পাবেন।

রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রবাসীদের আরও ভালোভাবে ব্যাংকিং সুবিধা প্রদান করার লক্ষে বাংলাদেশি একটি ব্যাংককে সৌদি আরবে কার্যক্রম পরিচালনার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান।

dutabash

এছাড়া প্রবাসীদের ইনস্যুরেন্স সুবিধা প্রদানের জন্য উদ্যোগ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসী বাংলাদেশিদের যে কোনো সমস্যা সমাধানের জন্য দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা প্রস্তুত রয়েছে। প্রবাসীদের আরও ভালো সেবা দেয়ার জন্য দূতাবাসকে দুর্নীতি ও দালালমুক্ত করা হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে স্বাগত বক্তব্য রাখেন দূতাবাসের শ্রম কাউন্সিলর সারওয়ার আলম। তিনি সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিদের সব সেবা দ্রুত প্রদান করার জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান। তিনি সৌদি আরবে আসার পূর্বে প্রবাসীদের ভিসা সম্পর্কে ভালোভাবে খোঁজ-খবর নিয়ে আসার অনুরোধ জানান। কোনো প্রকার দালালের কথায় কান না দিয়ে প্রকৃত অবস্থা জেনে সরকার নির্ধারিত ফি দিয়ে বিদেশে আসার জন্য অনুরোধ জানান তিনি।

দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন দূতাবাসের ডিফেন্স অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মো. শাহ আলম চৌধুরী। তিনি বলেন, নিরাপদ অভিবাসন ও মানবপাচার রোধে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রবাসীদের যে কোনো সমস্যায় দূতাবাসের হেল্প লাইনে বা সরাসরি সহায়তা নেয়ার আহ্বান জানান তিনি।

উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য প্রদান করেন। বক্তারা প্রবাসীদের জন্য স্মার্ট কার্ড প্রাপ্তি ও পেনশন স্কিম চালু করার দাবি জানান।

আলোচনা শেষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর সব অভিবাসী বাংলাদেশি নাগরিক ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

দিবসটি উপলক্ষে সৌদি প্রবাসী ব্যবসায়ী মনিরুল ইসলাম গৃহপরিচারিকা ভিসায় সৌদি আরব আগত বাংলাদেশি নারীদের জন্য চারশত শীতবস্ত্র বিতরণ করেন। এছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গণে ফ্রি মেডিকেল চেকআপ প্রদান করেন ঢাকা মেডিকেল সেন্টার ও প্রবাসী ডা. মো. শাহ আলম।

এমআরএম/আইআই

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com