সৌদি আরবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

ক ম জামাল উদ্দীন , সৌদি আরব প্রতিনিধি সৌদি আরব
প্রকাশিত: ১০:০৩ এএম, ১১ জানুয়ারি ২০১৮
সৌদি আরবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে সৌদি আরবের খামিস মুশাইতস্থ বঙ্গবন্ধু পরিষদ, আছির প্রদেশ কেন্দ্রীয় কমিটি। এ উপলক্ষে ১০ জানুয়ারি স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভা আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব বেলাল উদ্দীন ও সঞ্চালনার দায়িত্বে ছিলেন যুগ্ম সম্পাদক আজাদ রহমান।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ আছির প্রদেশ কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা ও সৌদি জার্মান হাসপাতাল আছির শাখার সাপোর্ট সার্ভিসেস ম্যানেজার আবু বকর কামাল। তিনি বলেন, আহা কী আনন্দ আকাশে বাতাসে। বিজয় নিঃসন্দেহে আনন্দের আর এই আনন্দ পরম আনন্দে পরিণত হয় যদি কোনো আপনজন কারামুক্ত হয়ে স্বদেশের মাটিতে ফিরে আসেন। আজ সেই দিন, সেই ১০ জানুয়ারি, যেদিন বাঙালি জাতি ফিরে পেয়েছিল তাদের মুক্তির পাঞ্জেরী, যাকে ছাড়া বিজয়ের আনন্দ ফিকে।

সভায় বক্তারা বলেন, কান্না শুধু দুঃখের হয় না, কোনো কোনো কান্না সুখেরও হয়। আজ সেই ১০ জানুয়ারি, স্বাধীনতাকামী বাঙালিদের চোখের মণি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। যেদিন বঙ্গবন্ধু অঝোর নয়নে কেঁদেছিলেন মৃত্যুর মুখ থেকে স্বদেশে ফিরে এসে। সেই কান্না ছিল পরম সুখের। সেদিন অশ্রুসিক্ত নয়নে মুক্তিপাগল বাঙালিদের আনন্দ মেলায় শরীক হয়েছিলেন এবং উপস্থিত সবাইকে পরম কৃতজ্ঞতা জানিয়েছিলেন।

বঙ্গবন্ধুর মাগফিরাত কামনা করে তারা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করার দৃঢ় প্রত্যয় নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। যাতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবারও নৌকার জয় হয়।

বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গ সকলের এবং মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া মাহফির পরিচালনা করেন মুহাম্মদ ইউছুফ। পরে সভাপতির বক্তব্যের মাধ্যমে সভার সমাপ্ত ঘোষণা করা হয়।

সভায় বিশেষ অতিথি ছিলেন উপদেষ্টা নুরুল আবছার এবং প্রধান বক্তা ছিলেন সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর আলম। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার আসাদুজ্জমান, সহ-সভাপতি শেলু চৌধুরী ও সহ-সভাপতি শফিউল আলম।

এছাড়া অন্যান্যদের মধ্যে যুগ্ম সম্পাদক এইচ এম কামাল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক রহিম মাহমুদী, ফারক রহমান, অর্থ সম্পাদক আব্দুল করিম, আশরাফ চৌধুরী, ফারেস উদ্দীন, স্বাধীন আহমেদ মিঠু, মহিন উদ্দীন ও এমদাদ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

আরএস/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com