মাদ্রিদে জাতীয় শোক দিবস পালন

মিরন নাজমুল
মিরন নাজমুল মিরন নাজমুল , স্পেন প্রতিনিধি স্পেন থেকে
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১৫ আগস্ট ২০১৮

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

১৫ আগস্ট বুধবার সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে শোক দিবস পালন শুরু হয়।

বেলা ১১টায় বাংলাদেশ দূতাবাস হল রুমে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন- স্পেনে নিযুক্ত বাংলাদেশে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।

দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুণ আল রাশিদের উপস্থাপনায় ও পরিচালনায় অনুষ্ঠিত এ সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর শোক দিবসের বাণী পাঠ করেন কমার্সিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, আজকের দিনটি কেবল শোকের দিনই নয়, বরং শোককে শক্তিতে রূপান্তরিত করার দিন। একাত্তর ও পচাত্তরের ট্র্যাজেডির সহযোগী ও উত্তরসূরীরা এখনো বাংলাদেশে আছে।

এদের চক্রান্তে আমাদের দেশ জঙ্গিবাদের শিকার হয়। ভালোর জন্য করা আন্দোলনকে বিপথগামী করার অপচেষ্টা দেখি।

রাষ্ট্রদূত ষড়যন্ত্রকারীদের ব্যাপারে প্রবাসীদেরকেও সচেতন থাকার আহ্বান জানান। তিনি বঙ্গবন্ধুর আদর্শ থেকে শক্তির চেতনা ধারণ করে দেশকে সামনে এগিয়ে নিতে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে স্বার্থক রূপ দিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

jagonews

শোক দিবসের অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীসহ, স্পেনের আওয়ামী লীগের নেতারা ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

সভার শেষে পনের আগস্ট বঙ্গবন্ধুর পরিবারসহ সব নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এমআরএম/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :