শান্তিনিকতনে ‘বাংলাদেশ ভবন’ পুরোপুরি খুলছে ২০ সেপ্টেম্বর

মনিকা সাহা
মনিকা সাহা মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৮

আগামী ২০ সেপ্টেম্বর পুরোপুরি খুলে দেয়া হবে শান্তিনিকতনে নির্মিত বাংলাদেশ ভবন। গত ২৫ মে ভারত এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী যৌথভাবে এই ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন। তবে নিরাপত্তাজনিত কারণে এতদিন সাধারণ দর্শনার্থীদের জন্য ভবনটি খুলে দেয়া হয়নি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজকলি সেন এ বিষয়ে সাংবাদিকদের বলেন, সব ঠিক থাকলে চলতি মাসের ২০ থেকে ২২ তারিখ তিনদিনের উৎসব অনুষ্ঠিত হবে শান্তিনিকেতনে। আর ওই উৎসবে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশ ভবনের দায়িত্বভার বুঝে নেবে।

bangladesh

বিশ্বভারতী কর্তৃপক্ষ দায়িত্ব বুঝে পাওয়ার পরদিন থেকেই দেশ-বিদেশের পর্যটকদের জন্য খুলে যাবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গড়া শান্তিনিকেতনের ওপর বাংলাদেশ ও ভারত সরকারের যৌথভাবে নির্মিত বাংলাদেশ ভবনের দ্বারও।

প্রায় আড়াই বিঘার জমির ওপর বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় নির্মিত হয় এই ভবন। যদিও এই ভবনের জন্য ভারত সরকার পুরো জমির ব্যবস্থা করে। ভবনের অভ্যন্তরে দুটি ক্যাফিটরিয়া, একটি মিউজিয়াম এবং একটি গ্রন্থাগার রয়েছে।

বিএ/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :