ইতালিতে বসন্ত উৎসব

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

‘এসো ফাগুনের রঙে সাজি’ স্লোগানে ইতালিতে ঋতুরাজ বসন্ত উৎসব উদযাপন করা হয়েছে। হাজারও ব্যস্ততার মাঝে বসন্তের আগমন বার্তাকে স্বাগত জানান রোমে বসবাসরত প্রবাসী নারীরা। বসন্ত সবার মনে দোলা দেয়। তাই দেশের সীমানা পেরিয়ে বসন্ত উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে দেশে দেশে।

বসন্তের আগমনে রাজধানী রোমে বসন্ত বরণের অনুষ্ঠান করা হয়ছে। এ উপলক্ষে নারীদের সম্মিলিত আয়োজনে রসই রেস্টুরেন্টের হল রুমে গান, নৃত্য আয়োজন করা হয়। শাহিনা মান্নান, রূপালী গমেজ, লিটা ডি সিলভা, পারভিন আক্তার লিপি ও সানজিদা আহম্মেদ ববির আমন্ত্রণে ঋতুরাজ বসন্ত বরণ করে নিতে বিভিন্ন সংগঠনের নারীরা আনন্দে উদ্বেলিত হয়ে উঠেন।

italy2

বাসন্তি রঙের শাড়ি, খোঁপায় ফুল, শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে হাত-গলায় গহনা; দৃষ্টিনন্দন সাজে কিশোরী-তরুণীদের প্রাণ চাঞ্চল্যে ভরে ওঠে বসন্ত বরণের মহাউৎসব। তরুণ-তরুণীদের মতো শিশুরা পিছিয়ে নেই পোশাকে। নাচ-গানের পাশাপাশি একক আবৃত্তি, দলীয় আবৃত্তির মধ্য দিয়ে গভীর রাত পর্যন্ত চলে বসন্তবরণের মহা আনন্দ।

অনুষ্ঠানে নারীদের উপস্থিতি যেন প্রবাসে বাংলাদেশি নারীদের মিলনমেলায় পরিণত হয়েছে। উৎসব আর আমেজের কোনো কমতি ছিল না অনুষ্ঠানে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :