ফ্রান্সে অনুষ্ঠিত হলো অমর একুশে বইমেলা

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:০৩ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

ব্যাপক উৎসাহ, উদ্দীপনার মধ্যদিয়ে শেষ হলো ফ্রান্সের অমর একুশে বইমেলা। ‘সাহসী যৌবনে সুন্দর আগামী’ স্লোগানকে ধারণ করে পঞ্চমবারের মতো ফ্রান্সে অনুষ্ঠিত হলো এ বইমেলা।

রোববার প্যারিসের বাঙালি অধ্যুষিত ‘গার্দ লিস্ট’ এলাকায় মেলার উদ্বোধন করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলাল। বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখার উদ্যোগে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ বইমেলার আয়োজন করা হয়।

fb

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভাষার গান, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, প্রবাসী লেখক-পাঠক, ক্রেতা-বিক্রেতা ও আগতদের আড্ডা এবং মা-বাবার সঙ্গে আসা শিশুদের উচ্ছলতায় প্রাণবন্ত হয়ে ওঠে মেলাপ্রাঙ্গণ।

যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি অ্যাডভোকেট রমেন্দু কুমার চন্দের সভাপতিত্বে ‘একুশের চেতনা ও বর্তমান বাংলাদেশ শীর্ষক’ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেন বাংলাদেশ যুব ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল। বিশেষ অতিথি হিসেবে যুব ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক ফিরোজ আলম মামুন, মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া, কবি ও আবৃত্তিশিল্পী রবিশংকর মৈত্রী, হাসনাত জাহান, চিত্রশিল্পী শাহাদাত হোসেন, জুয়েল দাস রায়, আবুল মুমিত রুমেল প্রমুখ।

fb

বক্তারা দেশের বর্তমান অবস্থা গভীর সংকটে আছে উল্লেখ প্রবাসীদের যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান। শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিরতরণের মাধ্যমে মেলার আনুষ্ঠানিকতা শেষ হয়।

fb

এবারের মেলায় চারজন ফ্রান্স প্রবাসী লেখকের নতুন ৬টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। রাত ৯টা পর্যন্ত মেলা চলার কথা থাকলেও তা রাত সাড়ে ১০টা অবধি অব্যাহত রাখা হয় আগতদের দাবির প্রেক্ষিতে। আগামীবার মেলা আরও বৃহৎ পরিসর এবং দীর্ঘ সময়ব্যাপী করা হবে বলে সবাইকে আশ্বস্ত করেন বইমেলা উদযাপন কমিটি।

ওয়াহিদুজ্জামান, প্যারিস থেকে

আইএইচএস/বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :