বেলজিয়ামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ফারুক আহাম্মেদ মোল্লা
ফারুক আহাম্মেদ মোল্লা ফারুক আহাম্মেদ মোল্লা
প্রকাশিত: ০১:৪২ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

 

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বেলজিয়ামে উদযাপন করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ দূতাবাস ব্রাসেলস সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে একুশে ফেব্রুয়ারি সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে দূতাবাস হলে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত, দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

southeast

আলোচনা সভায় বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরেন। অনুষ্ঠানে বক্তব্য দেন বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ সহিদুল হক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী। এ ছাড়াও কমিনিটির ব্যক্তিরা, সমাপনী বক্তবে বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহদৎ হোসেন কমিনিটির সকল সদস্যকে তাদের সন্তানদের বাংলা শেখানোর বিষয়ে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

তিনি এ ধরনের যেকোন মহৎ উদ্যোগকে দূতাবাস পূর্ণ সমর্থনের অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি প্রধানমন্ত্রীর যুগান্তকারী নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে বিশ্বের বুকে সমৃদ্ধি ও উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতির কথা তুলে ধরেন। রাষ্ট্রদূত আরো বলেন, স্বাধীনতা বিরোধী শক্তির সম্পর্কে সকলকে সতর্ক থাকার অনুরোধ জানান। তিনি কমিনিটির সদস্যদের গর্বের সাথে বিদেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার আহ্বান জানান।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :