রিয়াদে গণহত্যা দিবস পালিত

আব্দুল হালিম নিহন
আব্দুল হালিম নিহন আব্দুল হালিম নিহন , সৌদি আরব প্রতিনিধি
প্রকাশিত: ০৫:০৭ এএম, ২৭ মার্চ ২০১৯

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। ২৫ মার্চ সন্ধ্যায় দূতাবাস চত্বরে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানের হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত ভয়াবহ গণহত্যাকে স্মরণ করে দূতাবাস প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলন করা হয়। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ মোমবাতি প্রজ্বলন করেন।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ মোমবাতি প্রজ্বলন করে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ২৫ মার্চ কালরাতে নিহত সকল বীর শহীদকে। এ সময় দাঁড়িয়ে এক মিনিট নীরবতাও পালন করা হয়।

দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশের সঙ্গে মিল রেখে দূতাবাসের সকল বাতি বন্ধ করে এক মিনিট প্রতীকী ব্ল্যাকআউট পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, পৃথিবীর ইতিহাসে এটি একটি জঘন্যতম নির্মম হত্যাকাণ্ড। তিনি বলেন, দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল বীরশহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

দিবসটি উপলক্ষে দূতাবাসের অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধকালীন সংঘটিত ইতিহাসের ভয়াবহ গণহত্যা নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ প্রদর্শন করা হয়।

বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]