পর্তুগাল আ.লীগের নির্বাচন কমিশন গঠন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৬ এএম, ২৬ জুন ২০১৯

আগামী সম্মেলনকে সামনে রেখে নির্বাচন কমিশন গঠন করেছে পর্তুগাল আওয়ামী লীগের নেতারা। সম্প্রতি পর্তুগালের রাজধানী লিসবনে গঠন করা হয় এই কমিশন।

পর্তুগাল আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি রফিক উল্লাহকে প্রধান করে সাত সদস্যের নির্বাচন কমিশন গঠন করেছে দেশটির আওয়ামী লীগের সর্বস্তরের নেতারা। গঠিত কমিশনের অন্য সদস্যরা হলেন- প্রবীণ আওয়ামী লীগ নেতা আলহাজ লেহাজ উদ্দিন, মাহাবুব আলম, আবুল বাশার বাদশা, ফরহাদ মিয়া, আব্দুর রাজ্জাক ও হাবিবুর রহমান।

পর্তুগালের সাবেক কমিটির নেতাদের স্বাক্ষরিত এবং প্রবীণ ও নবীন নেতাদের মতামতের ভিত্তিতে এই কমিশন গঠন করা হয়। সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের নতুন কমিটি গঠিত হওয়ার পর সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ইউরোপের দেশগুলোতে আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করার কাজ শুরু করেছেন।

ইতোমধ্যেই সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতাদের উপস্থিতিতে মাল্টা ও গ্রিসে আওয়ামী লীগের নতুন কমিটি গঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ইউরোপের দেশগুলোতে নতুন কমিটি গঠন করা হবে আওয়ামী লীগের।

উল্লেখ্য, ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে পর্তুগাল আওয়ামী লীগের সর্বশেষ কমিটি অনুমোদন দেয়া হয় ৫ মে ২০১৪ সালে। এরপর অনুমোদিত কমিটির মেয়াদ শেষ হয় ২০১৭ সালের মে মাসে। তারপর থেকেই প্রায় দুই বছরের বেশি সময় ধরে পর্তুগাল আওয়ামী লীগ চলছে নেতৃত্ববিহীন।

দীর্ঘ সময় ধরে দেশটিতে কমিটি না থাকায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝেও নতুন কমিটি গঠনের দাবি জোরালো হচ্ছে। আর তারই ধারাবাহিকতায় এবার সম্মেলনকে সামনে রেখে গঠন করা হলো নির্বাচন কমিশন। এখন নেতাকর্মীরা চেয়ে আছেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ নেতাদের পদক্ষেপের দিকে।

তানভীর মোজাম্মেল শোভন/এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :