অস্ট্রেলিয়ায় ডে লাইট সেভিংস রোববার থেকে

মো. আবুল কালাম আজাদ
মো. আবুল কালাম আজাদ মো. আবুল কালাম আজাদ , অস্ট্রেলিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৩১ পিএম, ০৫ অক্টোবর ২০১৯

ডে লাইট সেভিংস সংরক্ষণ পদ্ধতিতে রোববার (৫ অক্টোবর) রাত ২টা থেকে অস্ট্রেলিয়ায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে নেয়া হবে। অস্ট্রেলিয়া সময় রাত ২টায় এক ঘণ্টা এগিয়ে নিয়ে ৩টা করার মাধ্যমে সময়ের এ পরিবর্তন করা হবে। ফলে বাংলাদেশের সঙ্গে চার ঘণ্টার পরিবর্তে অস্ট্রেলিয়ার সময়ের ব্যবধান হবে পাঁচ ঘণ্টা।

বিশ্বের অন্য অনেক দেশের মতোই গ্রীষ্মকাল শুরুর আগেই দিবালোক সংরক্ষণ চালুর প্রচলন রয়েছে অস্ট্রেলিয়ায়। এ ধারায়ই এ বছর এক ঘণ্টা এগিয়ে যাবে ঘড়ির কাঁটা। অস্ট্রেলিয়ার প্রধান শহর সিডনির নিউ সাউথ ওয়েলস রাজ্যসহ দেশটির ক্যাপিটাল টেরিটোরি, ভিক্টোরিয়া, তাসমেনিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্যে এ পরিবর্তন হয়।

আগামী বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে এই ডে লাইট সেভিংস পদ্ধতি। দিনের আলো সংরক্ষণ করতে দিনের আলোতেই কর্মঘণ্টা শেষ করার লক্ষ্যে এ পদ্ধতির ব্যবহার করা হয়। বেশির ভাগ কম্পিউটার ও স্মার্ট ফোন স্বয়ংক্রিয়ভাবে এ দিবালোক সংরক্ষণ পদ্ধতি সামঞ্জস্য করে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]