ফিনল্যান্ডে শারদীয় দুর্গাপূজা উদযাপন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ পিএম, ০৮ অক্টোবর ২০১৯

ফিনল্যান্ডের ভানতা শহরে সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম উৎসব শারদীয় দুর্গাপূজা সাড়ম্বরে উদযাপিত হয়েছে। প্রতিবারের মতো এবারও শনিবার ও রোববার (৫ ও ৬ অক্টোবর) দুর্গাপূজা আয়োজন করেছিল পূজারী অ্যাসোসিয়েশান অব ফিনল্যান্ড।

southeast

প্রবাসে এই আয়োজন শারদীয় দুর্গাপূজা কোনো কমতি ছিল না। সবকিছু ছিল সুন্দর ও পরিকল্পনা মাফিক। এ উৎসবের আয়োজনে ছিলেন- অসীম কর, প্রদ্বীপ কুমার ঘোষ, পূরহিত (ব্রাম্মণ) কেদার, দেবাশীষ সাহা, মুকুল পোদ্দার, কৃষ্ণ দাস, জীবন কুমার দাস, সংগীত সাহা, টিটু, মুনমুন, মিত্রা, নিদি সাহা, শেমলী সাহা, জয়া প্রমুখ।

southeast

পূজার দুদিনেই ভক্তদের ভিড় ছিল লক্ষণীয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল প্রবাসী শিল্পীদের মনোমুগ্ধকর সংগীত পরিবেশন। এ সময় নারী-পুরুষ, শিশু-কিশোর সকলে মিলে পালাগানও পরিবেশন করেন। ফিনল্যান্ডে পূজা দুই দিনেই অঞ্জলি প্রদান করা হয়েছে।

পূজায় দলমত, ধর্ম নির্বিশেষে বহু বাংলাদেশি প্রবাসীসহ বিভিন্ন দেশের নাগরিকরা অংশগ্রহণ করেন। শারদীয় দুর্গাপূজার উৎসব দেখে মনে হয়েছে এ যেন দেশের বাইরে এক টুকরো বাংলাদেশ।

জামান সরকার, হেলসিংকি থেকে/এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]