ঘূর্ণিঝড় হাগিবিস জাপানে আঘাত হানতে পারে আজ

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি জাপান
প্রকাশিত: ০১:৫৬ এএম, ১২ অক্টোবর ২০১৯

গত কয়েক দশকের মধ্যে সব থেকে শক্তিশালী ঝড় ‘হাগিবিস’ ধেয়ে আসছে জাপানের দিকে। শনিবার (১২ অক্টোবর) সকাল ৯টা থেকে মহাশক্তিধর এ ঝড় জাপানের মূল ভূখণ্ডে আঘাত হানবে বলে সতর্ক করে দিয়েছে জাপানের আবহাওয়া সংস্থা।

হাগিবিসের কারণে ঘণ্টায় প্রায় ২১৬ কিলোমিটার গতিতে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ফলে টকিও মেট্রোপলিটন এলাকাসহ মধ্য জাপানের কান্ত -কোশিন অঞ্চলে বাড়ি ভেঙে পড়তে পারে বলে সতর্ক করেছে প্রশাসন।

শনিবার সকাল ৯টা থেকে জে আর ইস্ট সমস্ত রেল চলাচল বন্ধ ঘোষণা করেছে। রয়েছে সমুদ্রে ৪১ ফুট উচ্চতার ঢেউ ওঠার আশঙ্কাও।

japan

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রাগবি বিশ্বকাপ ম্যাচ, ট্রেন এবং বিমানসেবা বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। একইসঙ্গে স্থানীয়দের বাড়ির বাইরে বের না হতে বলা হয়েছে। বিদেশি নাগরিকদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে।

এদিকে সতর্কতা জারির পর স্থানীয়দের প্রয়োজনীয় শুকনা খাবার, ব্যাটারিচালিত বাতি, রান্নার স্টোভ এবং পানি সংগ্রহ করতে দেখা গেছে।

টাইফুন হাগিবিসের মোকাবিলায় প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণের জন্য কেবিনেট সদস্যদের নির্দেশ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে।

এএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]