পূর্ব লন্ডনের ইস্ট হামে পিঠামেলা ২৬ অক্টোবর

ফিরোজ আহম্মেদ বিপুল
ফিরোজ আহম্মেদ বিপুল ফিরোজ আহম্মেদ বিপুল
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ১২ অক্টোবর ২০১৯

বাঙালি খাদ্য সংস্কৃতির অন্যতম উপাদান পিঠা। আর এ পিঠাকে সারা বিশ্বে জনপ্রিয় করতে পরবাসীরা দীর্ঘদিন ধরে প্রচারণা চালিয়ে আসছে। কারী ইন্ডাস্ট্রির পাশাপাশি পিঠা ইন্ডাস্ট্রি গড়ে তুলে বাংলার ঐতিহ্যবাহী পিঠাকে বিলাতের ভোজনবিলাসীদের ঘরে ঘরে পৌঁছে দিতে একঝাঁক প্রবাসী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলা টিভির উদ্যোগে পূর্ব লন্ডনের ইস্ট হামে পিঠামেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৬ অক্টোবর। এ উপলক্ষে কমিউনিটির নেতাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন-অল ইউরোপিয়ান বাংলাদেশি অ্যাসোসিয়েশনের সভাপতি মামুনুর রশিদ, সাধারণ সম্পাদক এম এ জলিল খান।

উপস্থিত ছিলেন- উপদেষ্টা আলী আকবর খোকন, গ্রেটার রংপুর অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুর রাজ্জাক, নুরুজ্জামান খান, ঢাকা ক্লাব ইউকের সভাপতি নাসিমউদ্দিন খান, ভৈরব অ্যাসোসিয়েশনের সভাপতি আরমান উদ্দিন, নিউহ্যাম কনজারভেটিব দলের সভাপতি মুফতি নাফিস, গ্রেটার কুমিল্লা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাকিল তালুকদার, গৌরব ৭১ এর সাধারণ সম্পাদক আহমেদ রাজু।

London1

এ ছাড়া উপস্থিত ছিলেন- হাকিম সিকদার, গৌরব ৭১ এর সাংগঠনিক সম্পাদক ফকির আল মামুন, মিডিয়া ব্যক্তিত্ব বাসিত চৌধুরী, সাইদা চৌধুরী, সংগীত শিল্পী পরশমনি, মিরা বড়ুয়াসহ আরও অনেকে।

সভায় বক্তব্য দেন- সাংবাদিক কবি মিলটন রহমান, সাংবাদিক সরওয়ার হোসেন, সাংবাদিক আব্দুল কাদির মুরাদ, তারেকুল ইসলাম চৌধুরী, মনোয়ার আহমেদ এবং মুবিন ভুঁইয়া কাজলসহ আরো অনেকে।

সভায় জানানো হয়, এবার পিঠাকে বিলেতের রেস্টুরেন্টে বাজারজাতকরণে একটি বিশেষ সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারে বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন (বিসিএ), ইউকেবিসিসিআই, বিবিসিএসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন এবং ব্যবসায়ীরা নেতারা। এ বিষয়ে তারা দিকনির্দেশনা দেবেন।

এ ছাড়া মেলায় পিঠা শিল্পীদের উৎসাহ দিতে পুরস্কার এবং সনদ প্রদান করা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হবে ‘পিঠার গান‘এবং বাংলাদেশ থেকে আগত এবং স্থানীয় জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় বিশেষ সঙ্গীতানুষ্ঠান। এবার পিঠামেলা অনুষ্ঠিত হবে পার্ল গার্ডেন, ৯০-৯৬ হাইস্ট্রিট নর্থ (আরগোসের উপরে) ইস্টহাম, লন্ডন ই৬ ২এইচটি এ। মেলায় বাংলাদেশ থেকে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সামাদুল হক, পরিচালক ড. দিনাক সোহানী পিংকিসহ একটি টিম অংশগ্রহণ করবেন।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]