বর্জ্যব্যবস্থাপনায় বিশ্বব্যাংক-মালয়েশিয়াকে এগিয়ে আসার আহ্বান

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:১৬ এএম, ১৭ অক্টোবর ২০১৯

মালয়েশিয়ায় ‘এশিয়া প্যাসিফিক আরবান ফোরাম’ আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে সিলেটে মডার্ন ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপনে মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বুধবার পেনাং রাজ্যের ঐতিহাসিক ‘সিতিয়া স্পাইস কনভেনশন সেন্টারে’ স্থানীয় সময় সকাল ১০টায় ওয়েস্ট ম্যানেজমেন্ট বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সিসিক মেয়র বলেন, এতদিন সিলেটে টেকসই মেডিকেল বর্জ্যব্যবস্থাপনা না থাকায় জনস্বাস্থ্য ঝুঁকির মধ্যে ছিল। প্রথমবার মেয়র নির্বাচিত হওয়ার পর এ বিষয়টি নজরে আসলে কাজ শুরু করি। দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর সিলেট সিটি কর্পোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের গোটাটিকর এলাকার ডাম্পিং গ্রাউন্ডের পাশে ছোট পরিসরে স্থাপন করি মেডিকেল ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট। চলতি বছরের আগস্ট মাসে এর কার্যক্রম শুরু হয়।

তিনি বলেন, সিলেটে মেডিকেল বর্জ্য একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছিল। এখন আর সেই সমস্যা তেমন একটা নেই। ক্রমান্বয়ে তা দূর হচ্ছে। তবে মডার্ন ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপন করা জরুরি। এটি স্থাপন হলে কমবে স্বাস্থ্যঝুঁকি। তাই মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা চান তিনি।

এছাড়া সম্মেলনে মেয়র দক্ষ জনশক্তি তৈরিতে ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপনে মালয়েশিয়া সরকারকে এগিয়ে আসার আহ্ববান জানান।

সম্মেলনে সিলেট সিটি কর্পোরেশনের মেয়রের সঙ্গে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা আ ন ম মনসুফ ও মেয়রের ব্যক্তিগত সহকারী মো. সোহেল আহমদ সফরসঙ্গী হয়েছেন।

মঙ্গলবার ফিজির প্রধানমন্ত্রী ফ্র্যাঙ্ক বৌনিরাম আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করেন। বৃহস্পতিবার তিন দিনব্যাপী সম্মেলন শেষ হবে।

বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]