প্রবাসীদের অভিজ্ঞতার স্বীকৃতির আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৯ এএম, ১৮ অক্টোবর ২০১৯

প্রবাসী কর্মীদের কর্ম অভিজ্ঞতার স্বীকৃতি সনদ বা রিকগনিশন অব প্রায়র লার্নিং প্রদানের আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। বৃহস্পতিবার দুপুরে দুবাইয়ে আবুধাবি ডায়লগের ৫ম মন্ত্রী পর্যায়ের আলোচনায় দেশগুলোর প্রতি এ আহ্বান জানান তিনি।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের লাখ লাখ কর্মী কাজ করছেন। অদক্ষ-স্বল্পদক্ষ কর্মী হিসেবে কাজে নিয়োজিত হলেও দীর্ঘদিন কাজের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন সেক্টরে অভিজ্ঞতা অর্জন করেছেন।

তিনি বলেন, গন্তব্য দেশসমূহ তাদের এই কর্মদক্ষতার স্বীকৃতি প্রদান করলে পরবর্তী সময়ে তারা পুনরায় নিজ দেশে বা বিদেশে কাজের সুযোগ পাবেন।

এ ছাড়া বিভিন্ন সেক্টরে বিদেশ গমনেচ্ছু কর্মীদের যে প্রশিক্ষণ প্রদান করা হয় তার পারস্পরিক স্বীকৃতি প্রদানের ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার প্রস্তাবকে জোরদার করার আহ্বান জানান তিনি। মিনিস্ট্রিয়াল আলোচনায় আবুধাবি ডায়লগের সদস্য দেশসমূহের মন্ত্রীরা সর্বসম্মতিক্রমে দুবাই ঘোষণা বা দুবাই ডিক্লারেশন গ্রহণ করেন।

এই ঘোষণা অনুযায়ী আগামী দুই বছর পাঁচটি বিষয়ের উপর কাজ করা হবে। এগুলো হচ্ছে- অভিবাসন প্রক্রিয়ায় তথ্যপ্রযুক্তির ব্যবহার, বিদেশগামী কর্মীদের তথ্য ও প্রশিক্ষণ প্রদানের সামগ্রিক কর্মসূচি, সনদায়ন ও দক্ষতার স্বীকৃতি, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে মানবকেন্দ্রিক প্রক্রিয়ায় সহযোগিতা এবং অভিবাসন বিষয়ে আন্তঃঅঞ্চল সহযোগিতা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের নেতৃত্বে বাংলাদেশ ডেলিগেশনে আরও উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমরান আহমেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল হোসেন খান।

জেপি/এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com