সৌদির খামিস মুশাইতে জেলহত্যা দিবস পালন

ক ম জামাল উদ্দীন ক ম জামাল উদ্দীন , সৌদি আরব
প্রকাশিত: ০৪:৩১ এএম, ০৬ নভেম্বর ২০১৯

সৌদির খামিস মুশাইতে জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় একটি হোটেল মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ, আসির প্রদেশ কেন্দ্রীয় কমিটি সৌদি আরবের উদ্যোগে আয়োজিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ নুরুল আবছার। সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক এইচ এম কামাল চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংগঠনের উপদেষ্টা আনোয়ার মোস্তাক, সাধারণ সম্পাদক আজাদ রহমান। বিশেষ অতিথি যথাক্রমে উপদেষ্টা সফিউল আলম, উপদেষ্টা আবুল কালাম আজাদ, সহ-সভাপতি এস এম জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি ফারুক রহমান, সহ-সভাপতি আব্দুল করিম, মাওলানা আজিজুল করিম, ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, রহিম মাহমুদি, মো, সালাউদ্দীন।

southeast

বক্তব্য দেন- মো. নাসির উদ্দীন, মাওলানা মনির, মো. এমদাদ চৌধুরী, মো. লোকমান, মো. এয়াকুব, মো. দিদার, আমির হোসেন, আব্দুল কুদ্দুস, ওয়াহেদ আলী, ফারেস উদ্দীন, আমানউল্লাহ, মো. রহিম, মো. মোজাফ্ফর, মো. আজম, মো. মোস্তাক, মিন্টু সুশীল, হারাধন দে প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশিদের জন্য কষ্টের ও কলঙ্কের চিহ্ন হয়ে আছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং তারপর যেই দিনটি তা হচ্ছে ৩রা নভেম্বর জেল হত্যা দিবস। বাংলাদেশের রূপকারদের মধ্যে প্রধান ৫ জনকে ১৯৭৫ সালে নির্মমভাবে হত্যা করা হয়। তাদের মধ্যে চারজনকে সভ্যতার নিয়মনীতি ও আইনের শাসনের চরম লংঘন করে জেলের ভেতর হত্যা করা হয়।

নির্মম হত্যাকাণ্ডে নিহত চারজন হলেন- সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহম্মেদ, কামরুজ্জামান, ক্যাপ্টেন মনসুর আলী। সভা সমাপ্তি লগ্নে বঙ্গবন্ধুসহ জতীয় চার নেতার আত্মার মাগফিরাত কামনা দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতির সমাপনী বক্তব্যের সভা পরিসমাপ্তি করা হয়।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com